রাজশাহীর মেহেরচন্ডি এলাকা থেকে যুবকের লাশ উদ্ধার ॥ শিবির কর্মী গুলিবিদ্ধ ॥ একজন নিখোজ

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচন্ডী এলাকা থেকে অজ্ঞাত পরিচয় এক যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে বোয়ালিয়া থানার পুলিশ। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে লাশটি উদ্ধার করে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, বুধবার সকালে মেহেরচন্ডী এলাকার ওলি বাবার মাজারের পাশে একটি মরদেহ দেখতে পায় এলাকাবাসী। পরে তারা পুলিশে খবর দিলে পুলিশ ঘটনা স্থাল থেকে লাশ উদ্ধার করে। ওই যুবকের বুকে গুলির চিহ্ন রয়েছে বলে জানায় পুলিশ। তবে এই যুবকের লাশ কেউ শনাক্ত করতে পারেনি।
বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন লাশ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে, রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) সংলগ্ন বিনোদপুরের ইসলামিয়া কলেজের শিক্ষার্থী সবুজ আলী ও রামচন্দ্রপুর বিএম কারিগরি কলেজের ছাত্র রাজশাহীর ষষ্ঠীতলা এলাকার আফিস ইসলাম শোভন গুলিবিদ্ধ হওয়ার ঘটনা ঘটেছে।
এ ঘটনায় হাসপাতালে সবুজের সন্ধান মিললেও শোভনের খোজ পাওয়া যায়নি।
সবুজের পিতা সাদেক মন্ডল বলেন, ‘সবুজ শিবিরের রাজনীতির সঙ্গে য্ক্তু’। তাবে শোভনের পরিবারের দাবি ‘শোভন কোন রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নয়’। বুধবার সকালে সাংবাদিকদের কাছে তারা এমন দাবি করেন।
সাদেক মন্ডল অভিযোগ করেন, সবুজকে গ্রেফতারের পর পায়ে গুলি করেছে পুলিশ। তিনি অভিযোগ করেন, মঙ্গলবার রাত ১টার দিকে কাটাখালী আবহাওয়া অফিসের পাশে শ্যামপুর থেকে সবুজকে আটক করে পুলিশ। আটকের পরদিন সকালে পরিবার থেকে ৩/৪ জন থানায় গিয়ে সবুজের সাথে দেখা করে এবং তাকে খাবার দিয়ে আসে। এরপর দুপুরে খাবার নিয়ে দেখা করতে গেলে থানার দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা বলেন, সবুজ নামের কেউ এখানে নেই এবং এ নামের কাউকে আটক করা হয়নি।
তিনি বলেন, ‘ এ খবর শোনার পর আমাদের মধ্যে ভয় হয়’। তিনি জানান, পুলিশের একটি ফোনে সংবাদ পেয়ে রাত ২টার দিকে মেডিকেলে পৌছে সবুজের ডান পায়ের হাঁটুর নিচে গুলীবিদ্ধ অবস্থায় দেখতে পান।
এ বিষয়ে বুধবার সকালে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ বলেন, সবুজকে নিয়ে বিনোদপুর মতিমহলের আশেপাশে অভিযান চালালে সে পালানোর চেষ্টা করলে পুলিশ তাকে লক্ষ্য করে রাবার বুলেট নিক্ষেপ করলে সে গুরুতর আহত হয়। সে এখান রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন বলে জানান তিনি।
সাংবাদিক সম্মেলনে জানানো হয়, সবুজের সাথে মির্জাপুর এলাকার রিপন নামের অপর এক শিবির কর্মীকেও আটক করে মতিহার থানা পুলিশ।
মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রউফ জানান, সবুজ ও রিপনকে সোমবার রাতে নয়, মঙ্গলবার সন্ধ্যায় আটক করা হয়। সবুজের কাছে আগ্নেয়াস্ত্র আছে, এমন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার রাতে পুলিশ তাঁকে নিয়ে অভিযানে যায়। পুলিশ তাঁকে নিয়ে নগরীর পশ্চিম মীর্জাপুর মতিমহলের পাশের মাঠে গেলে সবুজের সঙ্গীরা পুলিশের ওপর ককটেল হামলা চালায়। আত্মরক্ষায় পুলিশ শটগান থেকে রাবার বুলেট ছোড়ে। এ সময় সবুজের পায়ে গুলি লাগে। পরে তাঁকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। ওসি জানান, আটক রিপন থানাহাজতে আছে। আজ তাঁকে আদালতে হাজির করা হবে। হাসপাতালে ভর্তি গুলিবিদ্ধ শোভন সম্পর্কে কিছু জানেন না বলে জানান তিনি।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ রবিউল আওয়াল, প্রতিবেদক, রাবি/ ১০-০৩-১৫