শিবগঞ্জে স্ট্রবেরী চাষে চার বন্ধুর চমক

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোপুর কলেজ প্রদর্শক সফিকুল ইসলামসহ ৪ জন নতুন ফল আবাদের উদ্বুদ্ধ হয়ে স্ট্রবেরী ফল চাষ করে চমক সৃষ্টি করেছেন। ইতোমধ্যে তারা স্ট্রাবেরী আবাদে পেয়েছেন সাফল্যও। তাদের স্ট্রবেরী চাষে সাফল্যের খবর জানতে পেরে বিনোদপুর কলেজের পেছনে  স্ট্রবেরী মাঠ পরিদর্শণ করেছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকসহ কৃষি বিভাগের কর্মকর্তারা।
নতুন এই ফল আবাদের সঙ্গে সংশ্লিষ্ট ৪ জন জানান, বিনোদপুর কলেজের পেছনে কামাতের মাঠে ১৬ বিঘা জমি  প্রতি বিঘা ১০ হাজার করে ১০ বছরের জন্য বর্গা নিয়ে স্ট্রবেরী ফলের আবাদ করেন। তাদের ্আশা, ২৫ হাজার কেজি স্ট্রবেরী উৎপাদন করা সম্ভব হবে ওই ১৬ বিঘা জমি থেকে এবং মুনাফা আসবে  প্রায় ৪৫ লক্ষ টাকা।  প্রদর্শক সফিক জানান, গত ১৫ জানুয়ারী থেকে ফল উঠতে শুরু করেছে এবং এ পর্যন্ত ১ লক্ষ টাকার ফল বিক্রী করা হয়েছে। তিনি বলেন, ‘জমিতেই দর পাচ্ছি কেজি প্রতি ৪৫০/৫০০টাকা। তবে হরতাল ও অবরোধ না থাকলে দর আরো বেশী পাওয়া যেত। চারা রোপন থেকে শুরু করে এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় ১৫ লক্ষ টাকা আরো প্রায় ৫ লক্ষ টাকা খরচ হবে। খরচ বাদ দিয়েও মুনাফা থাকরে প্রায় ২৫ লক্ষ টাকা’।
তারা জানান, রাবির উদ্ভিদ বিদ্যার অধ্যাপক ডঃ মঞ্জুর হোসেনের সাথে পরামর্শ করে ২০০৯ সালে নভেম্বার মাসে পরীক্ষামূলক ভাবে মাত্র ৫কাঠা জমিতে স্ট্রবেরীর আবাদ শুরু করে ২০১০ সালে ফেব্রয়ারী ও মার্চ মাসে শেষ হয় এবং সামান্য কিছু লাভ হয়। ২০১০ সালে নভেম্বর মাসে বিনোদপুর টাওয়ারের কাছে প্রায় ৪ বিঘা জমি বর্গা নিয়ে আবাদ করে ২০১১ সালে  জানুয়ারী থেকে এপ্রিল পর্যন্ত ফল পাওয়ায় খরচ  প্রায় ৬ লক্ষ টাকা বাদে লাভ হয়েছিল প্রায় লক্ষ টাকা। ২০১১ সালে নভেম্বার মাসে বিনোদপুরের কালিগঞ্জ মৌজায় ৪ বিঘা  জমি বর্গা নিয়ে স্ট্রবেরী আবাদ করে ২০১২ সালে  কোন ফল না  ধরায় সম্পুর্ন লোকসান হয়। কিন্তু হাল ছাড়েননি তারা। ২০১২ সালে ৮বিঘা জমি বর্গা নিয়ে স্ট্রবেরী আবাদ করে খরচবাদে হরতাল ও অবরোধের কারনে কিছুটা ক্ষতি হওয়ার পরেও লাভ হয়েছিল ১৫লক্ষ টাকা। ২০১৪ বছরে লাভ হয়েছিল ২০ লক্ষ টাকা। ২০১৫ সালে লাভের লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় ৪৫ লক্ষ টাকা। তবে কিছুটা হতাশা কাজ করছে চলমান আন্দোলন নিয়ে।
স্ট্রবেরী আবাদে পুঁজি বিনিয়োগ প্রসঙ্গে প্রদর্শক সফিক ও বিনোদপুর আলিয়া মাদ্রাসার সহকারী অধ্যাপক ইকবাল হোসেন জানান, কয়েকটি এনজিও থেকে সামান্য লোন নিয়ে কাজ শুরু করেন তারা।
এদিকে, শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, শিবগঞ্জের দুই ইউনিয়নে প্রায় ২০বিঘাতে জমিতে স্ট্রবেরী ফলের আবাদ হচ্ছে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সফিকুল ইসলাম সফিক, নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ২৮-০২-১৫

,