নির্বিঘ্নেই অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষা > উপস্থিতি সন্তোষজনক

বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধ কর্মসুচির মধ্যেই চাঁপাইনবাবগঞ্জে নির্বিঘেœই অনুষ্ঠিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। অবরোধ কর্মসুচির পাশাপাশি হরতাল আহবান করার কারণে নির্ধাতির সময়ের চার দিন পর এই পরীক্ষা অনুষ্ঠিত হলো।
সকাল ৯টা থেকে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলার ১৩ টি কেন্দ্রে এসএসসি, ৬ টি কেন্দ্রে দাখিল ও ৬টি কেন্দ্রে এসএসসি ভোকেশনাল পরীক্ষা গ্রহণ করা হয়েছে। পরীক্ষা অনুষ্ঠান নিয়েই টানা অনিশ্চয়তা আর দুশ্চিনাতর মাঝেও কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতি ছিল সন্তোসজনক। জেলায় প্রায় ১৫ হাজার পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল সামান্য। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে রয়েছে শিবগঞ্জে ১৯ জন এবং গোমস্তাপুরে ৫ জন।
অবরোধের মধ্যে পরীক্ষা অনুষ্ঠানকে ঘিরে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেযা হযেছিল পর্যাপ্ত নিরাপত্তা ব্যাবস্থা। চাঁপাইনবাবগঞ্জের এনডিসি রামকৃষ্ণ বর্মণ জানান, শান্তিপূর্ণভাবেই পরীক্ষা গ্রহণ করা হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন ও আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত বিজিবিসহ আইন শৃংখলা রক্ষা বাহিনীল সদস্য কেন্দ্র ও তার আশেপাশের এলাকায় মোতায়েন ছিল।
এদিকে ভোলাহাট থেকে প্রতিবেদক গোলাম কবির জানান, সারা দেশের মত ভোলাহাটে শুক্রবার ভয় আর আত্মংকের মধ্য দিয়ে হলেও কোন প্রকার সহিংস ঘটনা ছাড়াই শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হলো এসএসসি ও সমমানের পরীক্ষা। উপজেলার তিনটি পরীক্ষা কেন্দ্রে মোট ১ হাজার ২০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে এর মধ্যে ছাত্র ৫শত ১জন এবং ছাত্রী ৫শত ১৫জন। ভোলাহাট রামেশ্বর পাইলট ইনস্টিটিউশনে পরীক্ষা কেন্দ্রে ৪শত ২৬জন মোট পরীক্ষার্থী তার মধ্যে ছাত্র ২শত ২২ জন ছাত্রী ২শত ৪জন এবং ১জন অনুপস্থিত। নেকজান বালিকা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৩শত ৭৪জন তার মধ্যে ছাত্র ১শত ৬২ জন এবং ছাত্রী ২শত ৮জন অনুপস্থিত ১জন। গোহালবাড়ী দারুল উলুম ফাজিল ডিগ্রী মাদরাসা পরীক্ষা কেন্দ্রে মোট পরীক্ষার্থী ২শত ২০জন ছাত্র ১শত১৭জন ছাত্রী ১শত ৩জন এবং অনুপস্থিত ২জন। এ দিকে বিভিন্ন গুরুত্ব পয়েন্টে আত্মংকে থাকা পরীক্ষার্থীদের নিরাপত্তা দিতে স্থানীয় প্রশাসন পর্যাপ্ত পুলিশ বিজিবি ও আনসার মোতায়ন করেন । ফলে কোথাও কোন প্রকার সহিংস ঘটনা ঘটেনি। অপর দিকে দলদলী ইউপি চেয়ারম্যান মাজহারুল ইসলাম পুতুল তার ইউনিয়নের গুরুত্বপূর্ণ পয়েন্ট মুশরীভূজা বাজার, আলীমোড়, আদাতলা বাজার, ময়ামারী মোড় ও পোল্লাডাংগা মাদরাসা পর্যন্ত পরীক্ষার্থীদের নিরাপত্তার জন্য নিজে পরীক্ষার্থীদের সাথে থেকে পরীক্ষা কেন্দ্রগুলোতে পৌঁছে দেয়ার ব্যবস্থা করেন। অনুষ্ঠিত পরীক্ষার সার্বিক বিষয়ে উপজেলা নিবাহী অফিসার আবুল হায়াত মো: রফিক বলেন, পরীক্ষা সুষ্ঠ সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে কোথাও কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আইনশৃংখলা নিয়ন্ত্রণে সার্বক্ষণিক পুলিশ বিজিবি ও আনসার সর্তক অবস্থায় বিভিন্ন স্থানে টহলে ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-০২-১৫