উপযোগী খাস জমি চিহ্নিত করে রেশম চাষ সম্প্রসারণ করা হবে -বস্ত্র ও পাট মন্ত্রী

বস্ত্র ও পাট মন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, দেশের চাহিদা মাপিক রেশম সুতা তৈরীর লক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ, নীলফামারী ও ঠাকুরগাঁওসহ দেশের বিভিন্ন এলাকায় রেশম চাষের উপযোগী খাস জমি চিহ্নিত করে দেশব্যাপী রেশম চাষ সম্প্রসারণ করা হবে। এছাড়া দেশের পার্বত্য এলাকায় রেশম চাষ আরো সম্প্রসারণ করা হবে।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধিন সকল প্রতিষ্ঠান প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তাঁরা এসব কথা বলেন
তিনি রেশম শিল্পকে রক্ষার লক্ষ্যে দেশীয় রেশম সুতা বেশি পরিমাণে ব্যবহার করার জন্য রেশম মিল মালিকদের আহবান জানান।
মন্ত্রী, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নে চাতাল মালিকদের চাহিদা মোতাবেক পাটের বস্তা উৎপাদন ও বাজারজাতকরণের জন্য বাংলাদেশ পাটকল কর্পোরেশনের চেয়ারম্যানকে নির্দেশ দেন।
বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম উক্ত আইন বাস্তবায়নে দেশব্যাপী আরো মোবাইল কোর্ট পরিচালনা করার জন্য পাট অধিদপ্তরের মহাপরিচালককে তাগিদ দেন। এছাড়া তিনি যুগোপযোগী বস্ত্র আইন প্রণয়নসহ দেশে দক্ষ বস্ত্র প্রোকৌশলীর শূন্যতা পূরুণের লক্ষ্যে আরো বস্ত্র শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের গুরুত্বারোপ করেন।
সভায় বর্তমান সরকারের বন্ধ কলকারখানা চালুকরণ নীতির আওতায় বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন (বিটিএমসি) এর নিয়ন্ত্রনাধীন বন্ধমিল গুলো যৌথ বিনিয়োগে চালু করার জন্য প্রতিমন্ত্রী পরামর্শ দেন। সভায় জানানো হয়, সরকারের উক্ত নীতির আওতায় ইতোমধ্যে দুটি বন্ধমিল চালু করা হয়েছে এবং অল্প কিছু দিনের মধ্যে আরো একটি বন্ধ টেক্সটাইল মিল চালু করা হবে।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ফরিদ উদ্দিন আহাম্মদ চৌধুরী সভা পরিচালনা করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১১-০২-১৫