আর নয় হাতে রোপন ॥ এবার শুরু হয়েছে কৃষি যন্ত্রের সাহায্যে বোরো রোপন

চাঁপাইনবাবগঞ্জে এই প্রথম কৃষি যন্ত্রের সাহায্যে বোরো ধান রোপন শুরু হয়েছে। প্রচলিত পদ্ধতি হাতের সাহায্যে চারা রোপনের পরিবর্তে আধুনিক যন্ত্রের সাহায্যে রোপন করা হচ্ছে চারা।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ধীনগর মাঠে রোববার আন্ষ্ঠুানিকভাবে এই রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়। কৃষক মাঠ দিবসে চারা রোপন কার্যাক্রমের উদ্বোধন রেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মঞ্জুরুল হুদা, জেলা প্রশিক্ষন কর্মকর্তা ড. মোঃ সামস তাবরিজ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. আজিজুর রহমান, এস এম আমিনুজজামানসহ অদিপ্তরের বিভিন্নস্তরের কর্মকর্তারা।
গংশ্লিষ্টরা জানিয়েছে, আগে সারাদিনে এক বিঘা জমিতে চারা রোপন করতে প্রয়োজন হতো ৫ জন শ্রমিকের। এখন তা যন্ত্রের সাহায্যে মাত্র ২ জন শ্রমিক সেই পরিমাণ চারা রোপন করতে পারবেন। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. আজিজুর রহমান জানান, সদর উপজেলায় এবছর মোট ৪টি প্রদর্শনী প্লট তৈরী করা হচ্ছে, এর মধ্যে ঝিলিম ইউনিয়নের ধীনগরে ২টি প্রদর্শনী করা হচ্ছে। কোন বীজতলা ছাড়াই বিশেষ ব্যবস্থায় প্লাস্টিকের ট্রেতে বীজ তৈরী করা যায় এবং কৃষক অতি সহজেই কৃষি যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপন করতে পারে। দুর্যোগ মুহুর্তেও কৃষক বিশেষ ব্যবস্থায় ধানের চারা তৈরী করতে পারবে। আগাছা দমনেও সহায়তা করবে এই পদ্ধতি। কৃষকরা রোগ বালায় দমনেও বিশেষ সুবিধা পাবে। বেড পদ্ধতির মত এই যন্ত্রের মাধ্যমে চারা রোপন করা যাওয়ায় খরচ কম, সারের খরচও কমসহ সকল সুবিধা পাবে কৃষক। মাত্র ১ জন শ্রমিক এক বিঘা জমিতে ধানের চারা রোপন করতে পারবে ১ ঘন্টায়। এই পদ্ধতিতে চারা রোপনে সময় ও অর্থ বাঁচবে এবং উৎপাদন বেশী পাবে কৃষক। সাথে সাথে উৎপাদন খচর কমে অনেক বেশী লাভবান হবেন কৃষক। ধানের চারার সারি ঠিক থাকায় এবং সঠিক সময়ে চারা রোপন করায় কৃষক লাভবান হবেন। কৃষকের শ্রমিক খরচ কমে যাবে। ধানের পরিচর্যার জন্যও ভাল এ ব্যবস্থায় ধান রোপন করা। গুটি ইউরিয়া ব্যবহারের ক্ষেত্রেও কৃষক সুবিধা পাবে। কৃষক মিজানুর রহমান আদিল জানান, কৃষি শ্রমিক কম লাগে এই যন্ত্রের সাহায্যে ধান রোপন করে এবং বীজ কম লাগে, সময়ও কম লাগে। ধানের পরিচর্যাও ভালভাবে করা যায়। ভাল ফলনও হবে বলে আশা করেন এই কৃষক। কৃষি যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপনে সকল কৃষককে এগিয়ে আসার আহবান জানানো হয় মাঠ দিবসে। চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম জানান, বর্তমানে আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার করে কৃষকদের অনেক সহযোগিতা এবং সফলতা এসেছে। এরই ধারাবাহিকতায় জেলা কৃষি যন্ত্রের মাধ্যমে বোরো ধান রোপন শুরু হলো। পর্যায়ক্রমে সকল উপজেলায় কৃষকরা যেন এই সুবিধা পায় সে ব্যবস্থা নেয়া হবে।
কৃষি বিভাগ জানায়, আগে বিঘা প্রতি যেখানে বীজ লাগতো ১০ থেকে ১২ কেজি, এই যন্ত্র ব্যবহারে সেখানে মাত্র ২ থেকে ৩ কেজি ধানের বীজ লাগবে এক বিঘা জমিতে। বীজ রোপনের ক্ষেত্রেও সময় বাচবে কৃষকের। মাত্র ২৮ থেকে ৩০দিনের ধানের চারা এই যন্ত্রের মাধ্যমে রোপন করা যায়। কিন্তু হাতে রোপন করা চারার সময় লাগে ৪০ থেকে ৪৫ দিন। সংশ্লিষ্টরা আশার করছেন, এর ফলে বিঘাপ্রতি ফলনও বৃদ্ধি পাবে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০২-১৫