যৌথ বাহিনীর তৎপরতায় আবারও সোনামসজিদ স্থলবন্দরে আমদানী পণ্য ঢোকা শুরু

বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলের ডাকা টানা অবরোধ কর্মসুচির মধ্যে সোনামসজিদ স্থল বন্দর থেকে আইন শৃংখলা রক্ষা বাহিনীর পাহারায় ছেড়ে আসা পণ্যবাহী ট্রাকে দফায় দফায় হামলা ও অগ্নিসংযোগসহ বেশ কিছু নাশকতারমূলক কর্মকান্ডের মুখে গেল বৃহস্পতিবার থেকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে চলছে যৌথ বাহিনীর অভিযান। যৌথ বাহিনীর অভিযানের প্রথম দিনেই শিবগঞ্জের রসুলপুর, কানসাট, শ্যামপুর, মোহদীপুরসহ বেশ কিছু এলাকায় সাঁড়াশি অভিযান চালিয়ে আটক করে ২৫ জন বিএনপি জামায়াতের নেতা কর্মীকে। পরে আটক হয় আরো ১০ জন।
চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সূত্র জানিয়েছে, যৌথ বাহিনীর অভিযানের পর থেকে অনেকটায় কমে এসেছে অবরোধকারীদের তৎপরতা। অনেকে গা ঢাকা দিয়েছে। ওই সূত্র জানায়, যৌথ বাহিনীর তৎপরতার অংশ হিসেবে ১২ দিনের মাথায় দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সোনামসজিদ স্থল বন্দরে সোমবার দুপুর থেকে আবারও আমদানী পণ্য ঢোকা শুরু হয়েছে। পথে পথে ট্রাকে হামলা ও আগুনের কারণে সোনামসজিদ বন্দরে বন্ধ হয়ে গেছিল আমাদানী কার্যক্রম। সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ- আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবির, বিজিবি’র ৯ ব্যাটালিয়নের অধিনায়ক আবু জাফর শেখ মোহাম্মদ বজলুল হক, পুলিশ সুপার বশির আহম্মদ, র‌্যাব চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্প কমান্ডার মেজর কামরুজ্জামান পাভেল, ভারতীয় মোহদীপুর সি এ্যান্ড এফ এজেন্ট  এ্যাসোসিয়েশনের সম্পাদক শ্রী ভ’পতি সরকার, বাংলাদেশের সি এ্যান্ড এফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সদস্য সচিব সোহেল উদ্দিন আহম্মেদ পলাশ বন্দরে উপস্থিত থেকে ভারতের মোহদীপুর স্থল বন্দরে আটকে পড়া পণ্যবাহী ট্রাক ঢোকা শুরু করেন। বন্দর সূত্র জানিয়েছে, দুপুরে বন্দরের জিরো পয়েন্টে গিয়ে ভারতীয় ও বাংলাদেশী ব্যাবসায়ীদের নিয়ে এ বন্দর দিয়ে আবারো আমদানী রপ্তানী শুরু করার অনুরোধ জানালে ব্যাবসায়ীদের পক্ষ থেকে ২০দলীয় জোটের অবরোধে জান-মালের নিরাপত্তা চাওয়া হয়। এ সময় নিরাপত্তা দেয়ার আশ্বাসের প্রেক্ষিতে ভারতের মোহদীপুর বন্দর থেকে  পন্যবাহী ৩ টি ট্রাক বাংলাদেশের সোনামসজিদ বন্দরে প্রবেশের মধ্য দিয়ে আমদানী শুরু হয়। বন্দর সূত্র জানায়, দুপুর থেকে বিকেল ৫ টা পর্যন্ত ১০৫ ট্রাক পণ্য ঢুকেছে বন্দরে। বন্দরে কর্মচাঞ্চল্যও ফিরে এসেছে।
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মইনুল ইসলাম বলেন, ‘ যৌথ বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে। সোমবার যৌথ বাহিনী হাতে কোন আটক না থাকলেও সোনামসজিদ স্থল বন্দরের কার্যক্রম স্বাভাবিক করতে কাজ করেছে’। এদিকে, অবরোধকারীদের নাশকতা মূলক কর্মকা- ও যৌথবাহিনীর অভিযানকে ঘিরে শিবগঞ্জের রসুলপুর, শাহাবাজপুর, শ্যামপুর, কানসাটসহ বেশ কিছু এলাকায় সাধারণ মানুষের মাঝে আত্মক সৃষ্টি হয়েছে। আত্মংকি এলাকার কিছু মানুষ অভিযানের ভয়ে ‘নিরাপদ’ এলাকায় সরে এসেছেন।
চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার বশির আহম্মেদ পিপিএম বলেন, ‘ সাধারণ মানুষের আত্মংকিত হবার কোন কারণ নেই। কোন সাধারণ মানুষের বিরুদ্ধে অভিযান হয়নি। সন্ত্রাসীরাই হীন উদ্যেশে সাধারণ মানুষের মাঝে ভীতিকর অবস্থা সৃষ্টির জন্য অপপ্রচার চালাচ্ছে’। তিনি নাশকতার সঙ্গে যুক্ত কোন সন্ত্রাসীকে সাধারণ মানুষ যেন আশ্রয় না দেয় এই অনুরোধ জানিয়ে বলেন, ‘সন্ত্রাসী ও নাশকতা মূলক কর্মকা-ের সঙ্গে জড়িতদের দমনে যৌথ বাহিনী আরো কাজ করবে’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯-০১-১৫