ধ্বংস করা হলো সোনামসজিদ সীমান্তে চাষ হওয়া কয়েশ’ বিঘার পপিক্ষেত

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ সীমান্তের নোম্যান্সল্যান্ড বরাবরে (সীমান্তের শূণ্যরেখায়) হেরোইনসহ মাদক তৈরীর উপাদান সৃষ্টিকারী পপি ধ্বংস করা হয়েছে। মঙ্গলবার যৌথভাবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), ভারতীয় সীমান্তরক্ষি বাহিনী (বিএসএফ) ও নারকোটিক্স কন্ট্রোল ব্যুারো (এনসিবি) পুলিশ সীমান্তের কয়েক শ’ বিঘা পপিক্ষেত কেটে ধ্বংস করে। সীমান্তে পপি চাষ বৃদ্ধির প্রেক্ষিতে উভয় দেশের সীমান্তে দায়িত্বরতবাহিনীর উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে এই ক্ষেতগুলো ধ্বংস করা হয়।
সূত্র জানায়, পপি’র নির্যাস থেকে জীবন ধ্বংসকারী মাদক হেরোইন ও আফিম তৈরী হওয়ায় বহু আগেই পপিচাষ নিষিদ্ধ করা হয়। নিষিদ্ধ হওয়ার পরে পপিচাষ ব্যাপক লাভজনক হওয়ায় ভারতের মালদা জেলার একটি সংগবদ্ধ চক্র সীমান্ত এলাকায় ব্যাপক ভিত্তিক পপিচাষ করে। ওই সূত্র জানায়, মালদার সুলতান মিলিক এলাকার মাদক সিন্ডিকেট গোপনে পপিচাষের জন্য সীমান্তের নির্জন এলাকা হিসেবে সোনামসজিদ সীমান্তের নোম্যান্সল্যান্ডকে বেঝে নেয়। সীমান্তের ভারতীয় অংশে একেবারে কাঁটা তারের কোল ঘেষে কয়েক শ’ বিঘা জমিতে পপি আবাদ করা হয়।
ওই সূত্র জানায়, বিষয়টি বিজিবি’র নোটিশে এলে বিএসএফ’র সঙ্গে আলোচনা করে উভয়ে একযোগে পপিক্ষেত ধ্বংসে উদ্যোগী হয়।
চাঁপাইনবাবগঞ্জের বিজিবি’র ৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আবু জাফর শেখ মোহাম্মদ বজলুল হক জানান, দুই দেশের মধ্যে আলোচনার ভিত্তিতে সোনামসজিদ সীমান্তে আবাদকৃত পপিক্ষেত ধ্বংশ করার সিদ্ধান্ত হয়েছে।
উল্লেখ করা যেতে পারে, এর আগেও সোনামসজিদ সীমান্তে ধ্বংস করা হয়েছিল ব্যাপক পরিমাণ পপিক্ষেত।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০১-১৫