দু’ দিনমজুর কন্যা’র বিরল সাফল্য

চাঁপাইনবাগবঞ্জের  শিবগঞ্জ উপজেলার আদিনা ফজলুল হক সরকারি কলেজের দু’ মেধাবী শিক্ষার্থী দিনমজুর কন্যা এবছর অনার্সে ইতিহাস বিভাগে প্রথম শ্রেণীতে উর্ত্তিণ হয়েছে। আদিনা ফজলুল হক সরকারি কলেজের ইতিহাসে ইতিহাস বিভাগে প্রথম শ্রেণী লাভ করা এই প্রথম। বিরল সাফল্য লাভকারী ওই দু’ শিক্ষার্থী হচ্ছেন, শিবগঞ্জের  বালুটুঙ্গী গ্রামের দিন মজুর নজরুল ইসলামের কন্যা সুমাইয়া খাতুন ও দুর্লভপুর গ্রামের আরেক দিন মজুর মোস্তাফিজুর রহমানের কন্যা মোসাঃ নিশাত মোস্তাফিজ। 
কলেজ সূত্র জানিয়েছে, সুমাইয়া ও নিশাত ২০১৩Ñ২০১৪ ইং শিক্ষাবর্ষে (চর্তুথ বর্ষে) অর্নাসে ইতিহাস বিভাগের স্নাতক ফলাফলে এবার আদিনা ফজলুল হক সরকারি কলেজ থেকে পরীক্ষা দিয়ে কৃতিত্ব অর্জন করে। ভাল ফলাফলকারী সুমাইয়া খাতুন ও নিশাত মোস্তাফিজ জানান, ফলাফলে তারা খুবই আনন্দিত। তারা বলেন, ‘ আমাদের এ ফলাফলের পিছনে যেমন রয়েছে লেখাপড়ায় কঠোর পরিশ্রম তার থেকে বেশি কষ্ট রয়েছে আমাদের গরীব পিতা মাতার। তারা অনেক কষ্ট করে আমাদের লেখাপড়ার খরচ যুগিয়েছেন’। মেধাবী ওই দু’ শিক্ষার্থী কৃতজ্ঞতা প্রকাশ করেন আদিনা ফজলুল হক সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রধান কামাল উদ্দীনের প্রতিও। 
কলেজের ইতিহাস বিভাগের প্রধান অধ্যাপক কামাল উদ্দীন জানান, এবার ২০১৩-২০১৪ ইং শিক্ষাবর্ষে এ কলেজ থেকে ৮২জন পরীক্ষা দিয়েছে। তার মধ্যে মাত্র ১ জন বাদ দিয়ে সবাই কৃতকার্য হয়েছে। এদের মধ্যে সুমাইয়া ও নিশাত মোস্তাফিজ কলেজের মুখ উজ্জল করেছে। 
কলেজের উপাধ্যক্ষ মোজাম্মেল হক জানান, সাধারণত ইতিহাস বিভাগে প্রথম শ্রেণীতে উত্তির্ণ হওয়া যায়না। ওই দু’ শিক্ষার্থী তা করে দেখিয়েছেন। তিনি জানান, কলেজের গণিত বিভাগে ৩ জন ও বোটানিতে ১ জন শিক্ষার্থীও প্রথম শ্রেণীতে উর্ত্তিণ হয়েছে। 


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২১-০১-১৫