নাটোরে গুলিতে নিহত ২

৫ জানুয়ারির নির্বাচনের বছর পূর্তির দিন সোমবার দেশের বিভিন্ন স্থানে রাজনৈতিক সংঘাতের মধ্যে নাটোরে গুলিতে নিহত হয়েছেন দুজন।
বিএনপি দাবি করেছে, আওয়ামী লীগের মিছিল থেকে চালানো গুলিতে নিহত দুজনের একজন যুবদলকর্মী এবং অন্যজন ছাত্রদলের নেতা। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে মঙ্গলবার জেলায় হরতালও ডেকেছে তারা।

অন্যদিকে গুলি চালানোর কথা অস্বীকার করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম দাবি করেছেন, “আওয়ামী লীগের আনন্দ মিছিল পণ্ড করার জন্য তারা নিজেরাই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে।”

৫ জানুয়ারি ‘সংবিধান ও গণতন্ত্র রক্ষা দিবস’ হিসেবে পালনে সারাদেশে ‘বিজয় উৎসবের’ কর্মসূচি দেয় আওয়ামী লীগ। অন্যদিকে বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালনে সমাবেশ ও কালো পতাকা মিছিলের কর্মসূচি দেয়।

সকাল সাড়ে ১০টায় নাটোর শহরের তেবাড়িয়া মোড়ে বিএনপি ও এর সহযোগী সংগঠনের মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় আওয়ামী লীগের মিছিল থেকে গুলি হয় বলে বিরোধী নেতাদের দাবি।

নিহতরা হলেন রাকিব মুন্সি (২১) ও রায়হান আলী (২৩)। রাকিব তেবাড়িয়া মহল্লার চাঁন মুন্সির ছোট ছেলে। তিনি নাটোর এনএস সরকারি কলেজের বিবিএ দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। রায়হান সিংড়া পৌর শহরের গাইনপাড়া মহল্লার মিঠুন আলীর ছেলে।

জেলা বিএনপির প্রচার সম্পাদক ফরহাদ হোসেন (দেওয়ান শাহীন) সাংবাদিকদের বলেন, রাকিব ছাত্রদলের এনএস কলেজ কমিটির সদস্য এবং রায়হান যুবদলকর্মী।

নাটোর হাসপাতালের চিকিৎসক আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, নিহত দুই যুবকের প্রত্যেকের বুকে একটি করে গুলি বিদ্ধ হয়।

সদর থানার ওসি ফরিদুল ইসলাম মর্গে অবস্থানকালে সাংবাদিকদের বলেন, “খুব কাছে থেকে তাদের গুলি করা হয়েছে।”

তেবাড়িয়া মোড়ের এক দোকানি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চার রাস্তার মোড়ে নাটোর-রাজশাহী সড়কের উত্তর পাশে বিএনপির লোকজন জড়ো হয়েছিল। এ সময় দক্ষিণ দিক থেকে আওয়ামী লীগের একটি মিছিল সড়কে ওঠার সঙ্গে সঙ্গে গুলির শব্দ হয়।”

আওয়ামী লীগের নেতা-কর্মীরা আনন্দ মিছিল নিয়ে জেলা আওয়ামী লীগ আয়োজিত উৎসবে যোগ দিতে যাচ্ছিল।

ওই মিছিল থেকে আওয়ামী লীগ নেতা-কর্মীরা বিএনপি নেতা-কর্মীদের ধাওয়া করে এবং গুলি ছোড়ে বলে দাবি করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমিনুল হক।

খবর পেয়ে পুলিশ গিয়ে লাঠিপেটা ও কাদুনে গ্যাস ছুড়ে সবাইকে ছত্রভঙ্গ করে দেয়। ওই সময় ১০ থেকে ১২ জন বিএনপি নেতা-কর্মী আহত হন।

সংঘর্ষের পর শহরের নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে নাটোরের পুলিশ সুপার বাসুদেব বনিক জানিয়েছেন।

সংঘর্ষের পর দুপুরে আলাইপুরে জেলা বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপি। ততে জেলা সাধারণ সম্পাদক আমিনুল হক দুই কর্মীকে মঙ্গলবার সকাল-সন্ধা হরতালের ডাক দেন।

ঢাকায় সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ইতোমধ্যে সোমবার বিকাল থেকে সারাদেশে লাগাতার হরতালের ডাক দিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সৌজন্যে বিডি নিউজ/ ০৫-০১-১৫