আত্মকর্মসংস্থানের পথ খুঁজে পেয়েছেন দ্বীপচরের নারীরা

আত্মকর্মসংস্থানের পথ খুঁজে পেয়েছেন চাঁপাইনবাবগঞ্জের দ্বীপ চরের নারীরা। তারা জিবাস নদী ও জীবন-২ প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হয় এমন প্রশিক্ষণ নিয়ে এগিয়ে যাচ্ছেন। বাড়ির আঙ্গিনায় এবং আশাপাশের ক্ষুদ্র ক্ষুদ্র জমিতে কৃষি ভিত্তিক বিভিন্ন ফসল চাষ করে পারিবারিক চাহিদা মিটিয়ে তাদের উৎপাদিত কৃষিপণ্য বাজারে বিক্রি করে বাড়তি আয় রোজগারও করছেন।
শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের জঙ্গলাপাড়া গ্রামের কমিউনিটি বেইজড অর্গানাইজেশন (সিবিও)’র সভানেত্রী শিল্পীসহ আরো অনেক সিবিও নেত্রী জানান, বাড়ির পাশে শাক সবজী, সেলাই মেশিন, গরু ও ছাগল পালন করে লাভবান হয়েছেন। এ ছাড়া তারা গড়ে তুলেছেন নার্সারী। সেখানে রয়েছে নিম চারা, আম, কাঁঠাল, জাম, কদবেল, লেবু, কলাসহ অন্যান্য ফলদ, ভেষজ ও বনজ চারা। এই নার্সারীর মালিক দুলালী বেগম বলেন, নদী ও জীবন২ প্রকল্পের আওতায় এই নার্সারী গড়ে তুলা হয়েছে। চরাঞ্চলে নিম গাছের চাহিদাকে সামনে রেখেই গড়ে তোলা হয়েছে ৪ বিঘা জমির উপর এই নার্সারী। বছরে ১২ হাজার টাকায় বর্গা নিয়ে গড়ে তোলা এই নার্সারী থেকে ভাল আয় হবে বলে তিনি জানান। সবরী কলা বাগান চাষ করে লাভবান হচ্ছেন রোজিনা বিবি। তিনি জানান, আগে চরাঞ্চলে কলা পাওয়া যেতনা। এখন পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি  করা হচ্ছে। জেরিনা বেগম জানান, সেলাই মেশিন পেয়ে দর্জির কাজ করে বাড়তি আয় করার সুযোগ হয়েছে।
এ ব্যাপারে জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু বলেন, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও আইরিশ এইড‘র আর্থিক সহায়তায় গ্রামীণ বহুমুখী উন্নয়ন সংস্থা-জিবাস নদী ও জীবন-২ প্রকল্পের মাধ্যমে ২০১১ সাল থেকে শিবগঞ্জ উপজেলার পাঁকা ও দুর্লভপুর ইউনিয়নের চরাঞ্চলের পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠির জন্য প্রায় ১৭ শত ৫০জন উপকার ভোগী পরিবারের মাঝে বীজ, সার কীটনাশক, আয়বোধক কাজের জন্য মুনফাবিহীন ২ লক্ষ টাকার কৃষি ঋণ বিতরণ,  উন্নত প্রযুক্তি ও বিভিন্ন জাতের ফলজ, বনজ ও ঔষধী গাছের পায় ১২হাজার ২শ পঞ্চাশটি চারা বিতরণ, আইপিএম ও আইসিএম ক্লাব গঠন, গবাদী পশু মধ্যে প্রায় ১ হাজার ৪শত ৭০টি ছাগল বিতরণ,ক্ষুদ্র উদ্যোক্তা ৪৮ জন ব্যাবসায়ীকে সার্পোট, পাঁকা ও দুর্লভপুর  ইউনিয়নে ২ টি সমবায় বাজার তৈরি,গরু মোটাতাজাকরণ,মিনি দেশি মুরগির খামার ২শত ১৮টি ফার্ম স্থাপন, চিকিৎসা কেন্দ্র ও ক্যাম্প স্থাপন, ৪৬টি ভেড়া বিতরণ, কৃষক মাঠ স্কুল ৩টি, ৬০কে চরকা বিতরণ, ১৫ জনকে সেলাই মেশিন বিতরণ, ৬টি কৃষি পরামর্শ কেন্দ্র, মিনি পাঠা ফার্মা ২টি, ২৫ জনকে পোল্টি মুরগির খামার তৈরি, ৬০ জনকে টুপি সেলাই, গবাদী পশু টীকা ও চিকিৎসা কেন্দ্র ৬টি , ভ্যাকসিন সরবরাহ সহ বিভিন্ন পিছিয়ে পড়া হত দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষে বিভিন্ন ধরনের কর্মর্সচি বাস্তবায়ন করে আসছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ মেহেদি হাসান/ ০৭-১২-২০১৪