রাবি শিক্ষক হত্যার দু’দিনের মাথায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বদলি

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার ব্যারিস্টার মাহাবুবুর রহমানকে বদলি করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ কে এম শফিউল ইসলাম হত্যাকাণ্ডের পরদিনই তাঁকে বদলি করা হলো। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার মো. শামসুদ্দিনকে নতুন কমিশনার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

গত রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ অধিশাখা থেকে যুগ্ম সচিব আ শ ম ইমদাদুদ দস্তগীর স্বাক্ষরিত বদলিসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. এ কে এম শফিউল ইসলামকে শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসংলগ্ন বিহাস এলাকায় কুপিয়ে হত্যা করা হয়। ঘটনার রাতে ফেসবুকে আনসার আল ইসলাম বাংলাদেশ-২ নামের একটি পেজে এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করা একটি পোস্টও করা হয়। তবে ওই নামে আদৌ কোনো সংগঠন বাংলাদেশে সক্রিয় কি না, নাকি তদন্তকারীদের দৃষ্টি অন্যদিকে ঘুরিয়ে দিতে ফেসবুকে ওই পোস্ট দেওয়া হয়েছে- সে বিষয়ে পুলিশ এখনো নিশ্চিত নয়।

আরএমপির একাধিক সূত্র নিশ্চিত করেছে, শিক্ষক শফিউল হত্যাকণ্ডের ঘটনার পরে উল্লেখযোগ্য কোনো আসামি গ্রেপ্তার না হওয়া, নগরীতে ক্রমেই আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়া, স্বেচ্ছাচারিতা এবং নানা অনিয়মের কারণেই মূলত ব্যারিস্টার মাহাবুবুর রহমানকে বদলি করা হয়।

এদিকে গত রবিবার নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সাক্ষাৎ করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা। সাক্ষাৎকালে বাদশা রাজশাহীর সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরে উদ্বেগ প্রকাশ করেন।

এমপি বাদশার ঘনিষ্ঠ একটি সূত্র নিশ্চিত করেছে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে বাদশার প্রস্তাবনার মধ্যে নগরীতে আইনশৃঙ্খলার অবনতির পেছনে আরএমপি কমিশনার ব্যারিস্টার মাহাবুবুর রহমানের ব্যর্থতার কথাও তুলে ধরা হয়। এরপরই আরএমপির কমিশনারকে বদলির উদ্যোগ নেওয়া হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ ডেস্ক রিপোর্ট/ ১৭-১১-২০১৪