ডিজিটাল প্রতারণা > ভুল তথ্য ও অশ্লীল ছবি দিয়ে তিন শিক্ষার্থীর আবেদন ফরম পুরন

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের তিন শিক্ষার্থীর ভুল তথ্য ও অশ্লীল ছবি দিয়ে জাতীয় বিশ্ব বিদ্যালয়ের অধিন অনার্স ভর্তি ফরম পুরণ করে দেয়ায় চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। ভর্তি আবেদনের শেষ মুর্হুতে এই জালিয়াতির ঘটনা ধরা পড়ায় চাঁপাইনবাগঞ্জে শিক্ষাঙ্গনে তোলপাড় সৃষ্টি হয়েছে। এ ঘটনায় চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় সোমবার একটি সাধারণ ডাইরি ও স্থানীয় র‌্যাবকে অভিযোগ করা হলেও ঘটনার সঙ্গে জড়িত কেউ গ্রেফতার হয়নি।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ সূত্র জানিয়েছে, সরকারি কলেজের এক ছাত্র মহিউদ্দীন ও দুই ছাত্রী রোজি সুলতানা ও লাকি ইসলাম মঙ্গলবার জাতীয় বিশ্ব বিদ্যালয়ের অধিন অর্নাস কোর্সে ভর্তির জন্য অনলাইনে ফরম পুরণ করতে গিয়ে ফরমে তাদের নির্ধারিত রোল ও রেজিষ্ট্রেশন নম্বর দিলে  দেখতে পায় তাদের ফরম আগে থেকেই পুরণ হয়ে আছে। পুরণ হওয়া ফরমের প্রিন্ট কপি নিতে দেখা যায় তাতে আবেদনের প্রোফাইল ছবিতে ব্যবহার করা হয়েছে নীলছবি’র অশ্øীল ছবি। ওই সূত্র জানায়, পুরণ করা ফরমে মহিউদ্দীনের যোগযোগ নম্বর দেয়া হয়েছে ০১৭১১১১১১১১১ এবং রোজি সুলতানা ও লাকি ইসলামের নম্বর দেয়া হয়েছে ০১৭২২২২২২২২২। যা আদৌতে তাদের নম্বর নয়। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের নামের যায়গায় ব্যবহার করা হয়েছে মৌলভীবাজার সরকারি কজেজের নাম।
জালিয়াতির শিকার শিক্ষার্থীরা বলেন, ‘শহরের একটি কম্পিউটারের দোকানে গিয়ে ফরম পুরণ করতে গিয়ে তারা বিষয়টি দেখতে পান’। তারা বলেন, ‘ ভর্তির আবেদনের শেষ মুর্হুতে ফরম পুরণের এই দূর্ঘটনা আমাদের শিক্ষা জীবনে সর্বনাশ এনে দিয়েছে’। তারা এ ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
এদিকে ঘটনাটি জানার পর ওই তিন শিক্ষার্থী চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় একটি সাধারণ ডাইরি করে। পরে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা সরকারি কলেজ কর্তৃপক্ষে অভিযোগ করলে কলেজ কর্তৃপক্ষ জরুরী ভিত্তিতে ভর্তি কমিটি’র সভা আহবান করে। ওই সভা থেকে ‘দুর্ঘটনা’র বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করা হয়।
সরকারি কলেজের অধ্য প্রফেসর সূলতানা রাজিয়া কালের কণ্ঠকে বলেন,‘ প্রযুক্তিকে ব্যবহার করে এটি একটি চক্রের জঘণ্য কাজ। শিক্ষার্থীদের শিক্ষা জীবন নিয়ে খেলা করা। বিষয়টি আমরা জানার পর জাতীয় বিশ্ব বিদ্যালয়ে দফায় দফায় যোগাযোগ করে বহু কষ্টে তাদের নতুন করে আবেদন করার ব্যবস্থা করেছি’।
অন্যদিকে চাঞ্চল্যকর এ ঘটনায় সোমবার থানায় জিডি ও স্থানীয় র‌্যাব ক্যাম্পে অভিযোগ করা হলেও ঘটনার সঙ্গে জড়িত কেউই গ্রেফতার হয়নি। চাঁপাইনবাবগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) জসিম উদ্দীন বলেন, ‘ঘটনাটি কোন যায়গা থেকে করা হয়েছে তা হদিস করা যাচ্ছেনা। বিয়য়টি তদন্ত করা হচ্ছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে’।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯-১১-২০১৪