থানার ভেতর ওসি’র হাতে আইনজীবি লাঞ্ছিত!

চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসি জসিম উদ্দীনের বিরুদ্ধে বুধবার থানা কম্পাউন্ডে রইস উদ্দীন নামের এক আইনজীবিকে লাঞ্ছিত করার পর হাজত খানায় আটকে রাখার অভিযোগ করা হয়েছে। সংসদ সদস্যের মধ্যস্থতায় আইনজীবি থানা থেকে বের হওয়ার পর জেলা আইনজীবি সমিতি ওসি’র বরখাস্ত দাবি করেছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবি সমিতি’র কার্যনির্বাহী কমিটির সদস্য আইনজীবি রইস উদ্দীন অভিযোগ করেন, বিজ্ঞ জেলা ও দায়রা জজ এবং পিপি’র পরামর্শ মোতাবেক  মানব পাচার সংক্রান্ত একটি মামলা দায়ের করার জন্য মামালার বাদি আশরাফুলকে সঙ্গে নিয়ে বুধবার সকালে সদর মডেল থানায় গেলে ওসি জসিম উদ্দীন উত্তেজিত হয়ে অকথ্য ভাষায় গালিগালাজ শুরু করে। এক পর্যায়ে মামলাটি থানার মুন্সির কাছে জমা দিতে বলেন। আইনজীবি রইস উদ্দীন বলেন, ‘ওই সময় আমি এজাহারের কপিটি ওসিকে দেয়া মাত্রই সে আমার ওপর চড়াও হয় এবং কিল ঘুষি মারে এবং হাজত খানায় আটকে রাখে’।
তিনি অভিযোগ করে বলেন, ‘জিম্মানামার নামে একটি সাদা কাগজে স্বাক্ষর করিয়ে নেয়ার পর আমাকে ছেড়ে দেয়া হয়’।
এদিকে পুলিশ সূত্র জানিয়েছে, সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সরকার দলীয় সংসদ সদস্য আব্দুল ওদুদের থানায় যাওয়ার কর্মসুচি ছিল। এ নিয়ে থানায় সকাল থেকেই ব্যস্ত ছিল থানার কর্মকর্তাসহ পুলিশ সদস্যরা। ওই সময় আইনজীবি মামলা করতে থানায় গেলে অনাকাংখিত ঘটনাটি ঘটে যায়। তবে, চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসি জসিম উ্দ্দীন আইনজীবিকে মারধরের অভিযোগ অস্বীকার করে বলেন, ‘ এমপি মহোদয়ের থানায় আসার কথার কারণে পুলিশ ওই লোককে চিনতে না পেয়ে সরে যাওয়ার জন্য বলে। এ নিয়ে সামান্য তর্কবির্তক হয়েছে মাত্র। একটু ভুল বোঝাবুঝি ছাড়া কোন মারধরের ঘটনা ঘটেনি’। তিনি বলেন, ‘এমপি সাহেবের উপস্থিতিতেই তাকে থানা থেকে চলে যেতে বলা হয়’।
অন্যদিকে এ ঘটানর পর দুপুরে জেলা আইনজীবি সমিতির সভাপতি হাবিবুর রহমানের সভাপতিত্বে আইনজীবিরা এক জরুরী সভায় মিলিত হয়। সভা শেষে বিকেলে সমিতি’র সাধারণ সম্পাদক আলী আওয়াল বাউল সাংবাদিকদের ব্রিফিং-এ জানান, আইনজীবিকে লাঞ্ছিত করার ঘটনায় আইনজীবিরা তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং ওসি জসিম উদ্দীনের বরখাস্ত দাবি করেছে।
সমিতি’র ওই জরুরী সভায় ওসি জসিম উদ্দীনকে সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়।
তিনি বলেন, এ ঘটনার প্রতিবাদে বৃহস্পাতিবার আদালত চত্বরে মানববন্ধন কর্মসুচি ঘোষণার পাশাপাশি সমিতি’র সভাপতি হাবিবুর রহমানকে প্রধান করে ১০ সদস্যের এ্যাকশন কমিটি গঠন করা হয়েছে। এ্যাকশন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী কর্মসুচি ঘোষণা করা হবে।
আইনজীবি সমিতি’র সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আলী আওয়াল বাউল জানান, এ ঘটনায় ওসির বিরুদ্ধে মামালা এবং জেলা জজ, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬-১১-১৪