পানি সংকট মোকাবেলায় ৩২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হবে গঙ্গা ব্যারেজ

পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীরপ্রতীক বলেছেন, পানি সংকট মোকাবেলায় সরকার গঙ্গা ব্যারেজ নির্মাণ কাজ হাতে নিয়েছে। ইতোমধ্যে নক্সা প্রনয়ণসহ ব্যারেজ নির্মাণের অনেক কাজ এগিয়েছে। জাপান সরকারের আর্থিক সহায়তায় প্রায় ৩২ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন হলে পদ্মা নদীর ১১৮ কিলোমিটার এলাকাজুড়ে পানি ধারণ করে রাখা যাবে। এর ফলে ভূগর্ভস্থ পানির স্তর আর নীচে নামবে না, পানি রিচার্জ ভালভাবে হবে, সেচের পানির সমস্যা হবে না, এ অঞ্চলের আর্থসামাজিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আসবে। তিনি বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বরেন্দ্র অঞ্চলে পানি সম্পদের সমন্বিত ব্যবস্থাপনা প্রকল্প ও বাংলাদেশ পানি আইন ২০১৩ অবহিতকরণ বিষয়ে কর্মশালায় প্রধান অতিথি’র বক্তব্যে একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নদীগুলো পুনরুজ্জীবিত করতে মহাপরিকল্পনা গ্রহণ করেছেন। নদীগুলোর নব্যতা ফিরিয়ে আনতে ড্রেজিং মেশিন কিনে নদী খননের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ প্রসঙ্গে তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদী খননেরও উদ্যোগ নেয়া হচ্ছে। মহানন্দা নদী খনন ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্প অনুমোদনের পথে রয়েছে। সভায় তিনি জানান, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জের আলাতুলি এলাকায় পদ্মা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের জন্য একনেকে ২শ৭৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এখন আর অতিদরিদ্র দেশ নয়। বাংলাদেশ অনেক অর্জন করেছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মান করছে। বাংলাদেশ আড়াই বছর আগেও ৩৫ থেকে ৪০ লক্ষ টন চাল আমদানী করতো। আড়াই বছর ধরে কোন চাল আমদানী করতে হয় না। বাংলাদেম বর্তমানে খাদ্যে সয়ংসম্পুর্ণ। তাই শ্রীলংকার সাথে ৫০ হাজার টন চাল রপ্তানীর সিদ্ধান্ত হয়েছে। তিনি চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলসহ যেসব এলাকায় খাস পুকুর অবৈধ দখলদারদের দখলে রয়েছে। সেসব পুকুর উদ্ধার দ্রুত উদ্ধার করার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ প্রদান করেন।
জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের পানি সম্পদ পরিকল্পনা সংস্থার মহা পরিচালক সেলিম ভূইয়া, সুইস এ্যামবাসির সিনিয়র প্রোগ্রাম অফিসার বেগম ইয়াসমীন সাবিনা লুবনা, পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএম। কর্মশালায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আশরাফুল ইসলাম, প্রবীন সাংবাদিক তসলিম উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মাওলানা আব্দুল মতিন, নাচোল পৌর মেয়র আব্দুল মালেক মিঠু চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাসিরউদ্দিন।
বক্তারা ভূগর্ভস্থ পানি ব্যবহার কমিয়ে পানি সম্পদের যথাযথ ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন।
কর্মশালায় বিভিন্ন পৌর মেয়র, ইউপি চেয়ারম্যান, জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিকরা অংশ নেয়।