‘ আম্মুজি আমার বুকে ফির‌্যা আইসো’

শিশু কন্যা কবিতা খাতুনকে অপহরণের ৫দিন পর দু’ অপহরণকারী ধরা পড়েছে র‌্যাবের হাতে। সেই কথা শুনে আত্মীয় স্বজনসহ চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব ক্যাম্পে বৃহস্পতিবার রাতে ছুটে যান কবিতার পিতা কোরবান আলী। ৫ দিন ধরে কবিতাকে দেখতে না পাওয়া পিতার চোখ দু’টি উকিঝুকি মারছে কোথায় তার প্রিয় সনত্মান। র‌্যাব ক্যাম্পে চোখের সামনে অপহরণকারী বসে আছে। কিন' কবিতার দেখা মিলছেনা। ব্যাকুল পিতা বারবার আবেদন জানাচ্ছেন, কবিতাকে সামনে নিয়ে আসার জন্য। এরই মাঝে র‌্যাব কর্মকর্তারা কুরবান আলী আত্মীয় স্বজনদের জানিয়ে দিয়েছেন, কবিতাকে জীবিত উদ্ধারের শতচেষ্টা ব্যর্থ হয়েছে। কারণ তাকে অপহরণের দিনেই হত্যা করা হয়েছে। এ কথা শোনার পরপরই কুরবানের গগণ বিদারী কান্না ‘আম্মুজি তুমি আমার বুকে ফির‌্যা আইসো’। কুরবানের কান্নায় ভাড়ি হয়ে উঠে র‌্যাব ক্যাম্পের বাতাসও। পরে রাত সাড়ে ১১টার দিকে হত্যাকারীদের সঙ্গে নিয়ে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার পোলস্নাডাঙ্গা স্কুলের পাশ থেকে উদ্ধার করা হয় হত্যার পর মাটিতে পুতে ফেলা কবিতার লাশ।
র‌্যাব ও স'ানীয়রা জানায়, চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার বটতলা হাট কালিগঞ্জ ফুলবাগানের নিজ বাড়ির সামনে অন্যান্য দিনের মত গেল ৩০ আগষ্ট বেলা ১১টার দিকে খেলা করছিল কবিতা’র মতই নির্মল চার বছরের শিশু কন্যা কবিতা। এ সময় তাকে অপহরণ করে কুরবান আলীর খালাতো ভাই আলীর খালাতো ভাই আজাইপুর আবুরাজপাড়া গ্রামের এমরান আলী’র ছেলে শিহাব রেজা (২৪) ও শংকরবাটি গ্রামের আব্দুল মালেকের ছেলে সাগর আহম্মেদ (২৪)। মুক্তিপণ আদায়ের লড়্গে অপহরণের পর বাড়ির ছাদের অব্যবহৃত রান্না ঘরে নিয়ে গিয়ে নৃশংসভাবে হত্যা করা হয় কবিতাকে। এরই মাঝে একটি সেল ফোনো ০১৭৭৪২১১৭৩৩ নম্বর থেকে কুরবান আলীর কাছে মুক্তিপণ বাবদ দাবি করা হয় ৫ লাখ টাকা। হত্যাকরার পরেও কবিতাকে দেখাবার কথা বলে বিকাশের মাধ্যমে তারা আদায় করে নেয় ২৫ হাজার টাকা। এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় সাধারণ ডায়রি শেখে বিষয়টি র‌্যাব চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পকে অবহিত করলে অভিযানে নেমে পড়ে র‌্যাব-৫ এর একটি দল।
চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব ক্যাম্পের অধিনায়ক মেজর কামরম্নজ্জামান পাভেল বলেন, ‘ ঠান্ডা মাথার খুনি শিহাব কবিতাকে অপহরণের পর চাঁপাইনবাবগঞ্জ শহরজুড়ে মাইকযোগে নিখোজ সংবাদ প্রচার করে এবং কুরবান আলীর পাশে থেকে কবিতার উদ্ধার তৎপরতার জন্য র‌্যাবসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস'ার কাছেও যান’। তিনি জানান, কুরবারের পরিবারের দেয়া তথ্য ও সেল ফোনের সূত্র ধরে বৃহস্পতিবার দুপুরে সিহাবকে এবং বিকেলে গোমসত্মাপুর উপজেলার রহনপুর বোয়ালিয়া সেতু এলাকা থেকে সাগরকে আটক করা হয়। র‌্যাব জানায়, রহনপুরে সাগরকে আটকের সময় র‌্যাবের উপসি'তি টের পেয়ে সে সেতুর উপর থেকে মহানন্দা নদীতে ঝাপ দেয়। পরে তাকে নদী থেকে আটক করা হয়।
র‌্যব সূত্র জানিয়েছে, বন্ধু সাগরকে সঙ্গে কবিতাকে হত্যাকরাসহ লোমহর্ষক ঘটনার কথা র‌্যাবের কাছে স্বীকার করেছে শিহাব। ওই সূত্র জানায়, র‌্যাবের হাতে আটক হওয়ার পরেও চতুরতার আশ্রয় নিয়ে শিহাব র‌্যাবকে জানায় ‘কবিতাকে গোমসত্মাপুরে অন্য একজনের কাছে রাখা আছে’ বলে বিভ্রানত্ম করার চেষ্টা করে।
কবিতার চাচা চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর বারেক আলী জানান, কবিতার হত্যাকারী পাশে পাশে থাকায় কোন উদ্যোগই সফল হচ্ছিলনা। তিনি বলেন, ‘আমার প্রথম দিকে বুঝতেই পারিনি। হত্যাকারী আমাদের সঙ্গেই থাকছে। বিকাশে ২৫ হাজার টাকা নিয়ে নেয়া এবং মুক্তিপণের বাকি টাকা দিতে চাওয়ার পরেও কবিতাকে না দেখানোয় এবং আমাদের কর্মকান্ডগুলো অপরণকারীরা আগেই জেনে যাচ্ছে তখন আমাদের সন্দেহটা স'ীর হয়’। তিনি বলেন, ‘ সিহাবের মোবাইল নম্বরগুলো জানতে চাইলে সে তার ব্যাবহার করা ৫টি নম্বর দেয়’। তিনি জানান, তার দেয়া নম্বরগুলো র‌্যাবকে জানানো হলে বেড়িয়ে আসে তার একটি নম্বরের সঙ্গে বিকাশে টাকা গ্রহণকারীর সঙ্গে কথা হওয়ার বিষয়টি। অপহরণকারীরা সরাসরি টাকা নিতে না চেয়ে বারবার বিকাশের মাধ্যমে টাকা চাইছিল বলে তিনি জানান।
সূত্র জানায়, কিশোর বয়সী শিহাব ও সাগর আগে থেকেই বিভিন্ন অপকর্মের সঙ্গে জড়িত ছিল। বিদেশে শ্রমিক হিসেবে কাজ করে ফিরে আসা কবিতার পিতার কাছে মুক্তিপণ আদায়ের লড়্গেই তারা কবিতাকে অপহরণ করে। অপহরণের পর কবিতাকে হত্যা করে তারা দু’জন একটি বসত্মায় করে কবিতার লাশ বাড়ির নিচের একটি সেফটি ট্যাংকিতে ফেলে রাখে। সেখান থেকে ২ সেপ্টেম্বর গভীর রাতে একটি ট্রাভেল ব্যাগে করে লাশ নিয়ে এসে পোলস্নাডাঙ্গা স্কুল সংলগ্ন নির্জন যায়গায় মাটিতে পুতে ফেলে। ওই সূত্র জানায়, হত্যাকরার পরেও টাকা আদায়ের তৎপরতার উদ্দেশ্য ছিল মুক্তিপণের টাকা আদায় হয়ে গেলে তারা হত্যার কথা স্বীকার করে পালিয়ে যাবে।
এদিকে, এ চাঞ্চল্যকর হত্যাকান্ড ও অপহরণ তৎপরতার সঙ্গে এক নারীও জড়িত রয়েছে বলে র‌্যাব জানিয়েছে। র‌্যাব-৫ অধিনায়ক লে. কর্ণেল মাহবুবুল আলম বলেন, ‘ প্রাথমিক পর্যায়ে এ ঘটনার সঙ্গে একজন নারীও জড়িত আছেন বলে আমাদের কাছে তথ্য এসেছে। ওই নারী কাছেই বিকাশের টাকাটি গেছে। তাকেও আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে’।
অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ সদর থানা পুলিশ রাতে ঘটনাস'ল থেকে নিহত কবিতার লাশ উদ্ধার করে শুক্রবার দুপুরে ময়না তদনেত্মর জন্য সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে। এ ব্যাপারে সদর থানায় একটি হত্যা মামলা দায়ের হয়েছে।
লোমহর্ষক এ হত্যাকান্ডটিকে ঘিরে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

,