নুরজাহানের রগ কাটা > আ.লীগে ভীড়তে না পারলেও মামলা থেকে জামিনে মুক্ত হলে প্রধান আসামী

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়ন পরিষদের নারী সদস্য ও আ’লীগ নেত্রী নূরজাহান বেগম এর হাত পাযে রগ কাটা মামলার মূল আসামী ইউপি চেয়ারম্যান তৌহিদুর রহমানসহ ১৪ জন রোবারব জামিনে মুক্ত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের  চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের আমলী আদালত “খ” অঞ্চল এর বিচারক এ জামিন মঞ্জুর করেন।
আদালত সুত্র জানায়, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলার মূল আসামী মোবারকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিএনপি নেতা তৌহিদুর রহমান মিয়া, মূল পরিকল্পনাকারী নাহিদসহ ১৪ জন আসামী আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন। আদালতে জামিন শুনানীতে মামলার বাদি মোসাঃ মর্জিনা বেগম ও হামলার শিকার নূরজাহান বেগম উপসি'ত হয়ে আসামীদের জামিনে আপত্তি নাই মর্মে জবানবন্দী দিলে বিজ্ঞ বিচারক মোঃ সেলিম রেজা আত্মসমর্পনকারী ১৪ জনের জামিন মঞ্জুর করেন। তবে, মামলায় রাষ্ট্র পক্ষ থেকে মামলাটি বহুল আলোচিত ও গুরম্নত্বপূর্ণ হওয়ায় জামিনে বিরোধিতা করা হয়।
প্রসঙ্গ, গত ২২ জানুয়ারী নূরজাহান বেগম বাড়ি ফেরার সময় সোনামসজিদ মহাসড়কের কলাবাড়ি এলাকায় দূর্বৃত্তরা তাকে কুপিয়ে হাত-পায়ের রগ কেটে দিয়ে ও শরীরের বিভিন্ন অংশে যখম করে মারাত্মকভাবে আহত করে। এ ঘটনায় নুরজাহান বেগমের মা মোসাঃ মর্জিনা বেগম বাদী হয়ে গত ২৫ জানুয়ারী মোবারকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিএনপি নেতা তৌহিদুর রহমান মিয়াকে প্রধান আসামী করে ৪১ জনের বিরুদ্ধে শিবগঞ্জ থানায় মামলা দায়ের করে। এ মামলার অন্যতম আসামী নাহিদকে র‌্যাব চলতি মাসে গ্রেফতারও করে।
এদিকে নাশকাতার ড়্গতে জর্জিরত শিবগঞ্জ আওয়ামীলীগে নুরজাহানের উপর হামলাকারীরার ‘মধ্যস'তায়’ জামিনে মুক্ত হওয়ায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। স'ানীয় সূত্রগুলো জানিয়েছে, বহুল আলোচিত এই মামলাটি একটি প্রভাবশালী মহলের মধ্যস'তায় মোটা অংকের টাকার বিনিময়ে আপোষ মিমাংসা হয়ে যাওয়ায় আদালতে জবানবন্দিতে জামিনের বিরোধীতা করেননি মামলার বাদি ও হামলার শিকার নুরজাহান বেগম। ওই সূত্র জানায়, মোবারকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা শিবগঞ্জ আসনের আওয়ামীলীগ দলীয় সংসদ সদস্য গোলাম রাব্বানীর হাত ধরে আওয়ামীলীগে যোগদানের প্রস'তিও নিয়েছিলেন। এ বছরের ২৭ এপ্রিল কানসাটের আব্বাস বাজার আম বাগানে এক জনসভায় নৌ পরিবহন মন্ত্রীর উপসি'তে ৫২ নেতা কমীৃ নিয়ে আনুষ্ঠানিকভাবে যোগদান প্রক্রিয়ার সম্পন্ন হয়েছিল। ‘সেই নাশকতার হোতাদের বরণ করছে আ.লীগ- শিবগঞ্জে তোলপাড়’ শীর্ষক এ সংক্রানত্ম একটি সংবাদ কালের কণ্ঠোর প্রথম পাতায় ছাপা হলে এবং স'ানীয় আওযামীলীগে এনিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়ায় থমকে যায় সেই যোগদান কর্মকা-।
নাম প্রকাশে অনিচ্ছুক শিবগঞ্জ আওয়ামীলীগের এক নেতা ড়্গোভ প্রকাশ করে বলেন, ‘ ওই সময় তৌহিদ চেয়ারম্যান আওয়ামীলীগে ভীড়তে না পারলেও এখন ড়্গমতাসীনদের ম্যানেজ করেই মুক্ত হলো’।
উলেস্নখ করা যেতে পারে, সন্ত্রাসী হামলার শিকার হয়ে নুরজাহান বেগম ঢাকার পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস'ায় আওয়ামীলীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন। নুরজাহানের চিকিৎসা ব্যয় বহনের পাশাপাশি মামলার আসামীদের গ্রেফতারের নির্দেশ দিয়েছিলেন। তবুও গেল সাত মাসে গ্রেফতার হয়নি মামলার প্রধান আসামী।