বিএনপি’র প্রতিনিধি সভা > পাঁচ উপজেলার জেলায় তিন উপজেলা নেতাই অনুপস্থিত

তৃণমূলের নেতাকর্মীদের সমন্বয়ে সংগঠনকে গতিশীল করার লড়্গে চাঁপাইনবাবঞ্জের জেলা বিএনপি’র প্রতিনিধি শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে  ৩ উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুপসি'তে। অভ্যানত্মরিণ দ্বন্দ্বের কারণেই ৫ উপজেলার জেলায় ৩ উপজেলার নেতারা অংশ নেননি। তবে, এ তিন উপজেলার উলেস্নখযোগ্য সংখ্যক নেতাকর্মী অংশ নেন প্রতিনিধি সভায়। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ডা. এজেডএম জাহিদ হোসেনের উপসি'তিতে বক্তারা সভায় অংশ না নেয়া নেতাদের কঠোর সমালোচনা করেন।
চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি সাবেক এমপি অধ্যাপক শাহজাহান মিয়া’র সভাপতিত্বে শহরের শহীদ সাটু হলে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এজেডএম জাহিদ হোসেন। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, বিএনপি’র রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি হারম্ননুর রশিদ, জেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুল্‌রাহ আহম্মেদ, সহ সাংগঠনিক সম্পাদক সফিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা বিএনপি’র সভাপতি তসিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মতি, শিবগঞ্জ উপজেলা বিএনপি’র সভাপতি আশরাফুল ইসলাম।
সভায় প্রধান অতিথি’র বক্তব্যে ডা. জাহিদ হোসেন বলেন, বর্তমান সরকার বিচার বিভাগ ও গণমাধ্যমকে নিয়ন্ত্রনে নিয়ে দেশে দুঃশাসন কায়েম করতে চাচ্ছে। বিচারকদের ভয় দেখিয়ে যাতে রায়কে নিজেদের পড়্গে লেখিয়ে নেয়া যায় সে জন্য বিচারকদের অভিশংসন আইন করা হচ্ছে।  তিনি, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলন সংগ্রামে প্রসত্মত হওয়ার জন্য নেতাকর্মীদের প্রতি আহবান জানান।
প্রতিনিধি বিএনপি’র সাংগঠনিক সম্পাদক হারম্ননুর রশিদ চাঁপাইনবাবগঞ্জ বিএনপি সুশৃংখলভাবেই সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হচ্ছে উলেস্নখ করে বলেন, ‘যদি ঢাকা থেকে হাইব্রিডদের দিয়ে কমিটি করে কাগজ পাঠিয়ে দেয়া হয় তা হলে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি গ্রহণ করবেনা। হাইব্রিডদের স'ান হবে না চাঁপাইনবাবগঞ্জ বিএনপিতে’।
সভা সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলা তৃণমূলের নেতাকর্মীদের নিয়ে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা বিএনপি’র সভাপতি এ্যাড. মাইনুল হোসেন, সাধারণ সম্পাদক মজিদুল হক, গোমসত্মাপুর উপজেলা বিএনপি’র সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বাইরম্নল ইসলাম, সাধারণ সম্পাদক প্রভাষক ইস্রাফিল হক ও ভোলাহাট উপজেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব আমিনুল ইসলাম সাধারণ সম্পাদক মোজ্জাম্মেল হক উপসি'ত ছিলেন না। 
তবে ওই সূত্র জানায়, সভায় নাচোল উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আবু তাহের খোকন, প্রভাষক সফিকুল ইসলাম গোমসত্মাপুরের বিএনপি নেতা জেলা যুবদলের সাবেক আহবায়ক আসাদুলস্না আহম্মেদ ভোলাহাট বিএপি’র বাবুল আক্তারের নেতৃত্বে উলেস্নখ্যযোগ্য সংখ্যক নেতাকর্মী সভায় অংশ নেয়।
নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি’র এক নেতা বলেন, ‘ আমিনুল হাজির ইশারায় ওই তিন উপজেলার নেতারা প্রতিনিধি সভায় আসেনি। এই দ্বন্দ্বের কারণে সংগঠন দ্বিধাবিভক্ত হয়ে আছে। ফলে সাংগঠনিকভাবে আমরা ড়্গতিগ্রস' হয়ে আছি’।
ভোলাহাট উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক ও ভোলাহাট উপজেলা চেয়ারম্যান প্রভাষক আনোয়ারম্নল ইসলাম বলেন, ‘ ভোলাহাটে নতুন করে কমিটি হয়নি। কাজেই পুর্বের নেতারাই দায়িত্ব পালন করছেন। আমাদের নেতা আমিনুল ইসলাম, তাকে প্রতিনিধি সভার কথা জানানোই হয়নি। সেই কারণে আমরা যায়নি’। তিনি জানান, উপজেলা চেয়ারম্যান হিসেবে তাকে সদর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম সেল ফোনে প্রতিনিধি সভার কথা অবহিত করেছিলেন। কোন পত্র দেয়া হয়নি।
এ ব্যাপারে জেলা বিএনপি’র সভাপতি অধ্যাপক শাহজাহান মিয়া’র সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কালের কণ্ঠকে বলেন, ‘ আমি সবাইকে নিয়ে দল করতে চাই। আমার জানামতে সব নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে তারপরেও তারা আসেনি’।
বিএনপি সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের নাচোল, গোমসত্মাপুর, ভোলাহাট উপজেলার বিএনপি’র সভাপতি সাধারণ সম্পাদকরা গত নির্বাচনের দলীয় প্রার্থী আলহাজ্ব আমিনুল ইসলামের অনুসারি। আমিনুল ইসলামের সঙ্গে হারম্নন-পাপিয়া-শাহজাহান গ্রম্নপের দ্বন্দ্ব চলে আসছে দীর্ঘ দিন ধরে।