চরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হওয়া প্রয়োজন

স্থানীয় সাংবাদিকদের সাথে জিবাসের মত বিনিময় সভায় বক্তারা বলেছেন, চাঁপাইনবাবগঞ্জের দুর্গম চরাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হওয়া জরুরী। বিশেষ করে শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের দুর্গম চরের সাথে শিবগঞ্জ সদরে যাতায়াতের জন্য পদ্মা নদীতে সরকারিভাবে দ্রুতগামী নৌকা বা স্পিডবোট চালু রাখা গেলে বিশেষ বিশেষ সময়ে তা ব্যবহার করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি চরাঞ্চলের মানুষও ব্যবহার করতে পারবে। এ প্রসঙ্গে বক্তারা আরো বলেন, পদ্মার পশ্চিমতীরে বসবাসরত নাগরিকরা হঠাৎ অসুস্থ হলে প্রথমে খাটলি ও পরে ইজারাদারের নৌকায় শিবগঞ্জ ও বা জেলা সদরে রোগিকে নিতে বহু সময় লাগে। ফলে কখনো কখনো রোগি রাস্তায় মৃত্যু বরণ করে। বিশেষ করে প্রসুতি মায়েরা পড়েন আরো দুর্ভোগে।
রোববার চরাঞ্চলের নাগরিদের আর্থ-সামাজিক অবস্থাসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় সভায় বক্তারা এ সব কথা বলেন। জিবাস নদী ও জীবন-২ প্রকল্প এই সভার আয়োজন করে। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু, নদী ও জীবন-২ প্রকল্পের আহবায়ক মো. তসলিম উদ্দিন, ব্যবস্থাপক মাহবুব জামান তপন প্রমুখ।
শহরের শান্তিমোড়স্থ জিবাস কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় নদী ও জীবন প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরার পাশাপাশি পিছিয়ে পড়া চরাঞ্চলের মানুষের যোগাযোগ, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য-স্যানিটেশন, কৃষি ব্যবস্থাসহ সরকারিভাবে প্রদত্ত সেবা গুলো নিয়ে আলোচনা হয়। সভায় জানানো হয়, যোগাযোগ ব্যবস্থা না থাকায় চরাঞ্চলের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করতে না পারায় অত্যন্ত কম মূল্যে স্থানীয়ভাবে বিক্রি করতে হয়। ফলে কৃষকদের উৎপাদন খরচই উঠেনা।
কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও আইরিশ এইড‘র আর্থিক সহায়তায় গ্রামীন বহুমুখী উন্নয়ন সংস্থা-জিবাস ২০১১ সাল থেকে শিবগঞ্জ উপজেলার পাঁকা ও দুর্লভপুর ইউনিয়নের চরাঞ্চলের পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠির জন্য বীজ, সার কীটনাশক, কৃষি ঋণ, আয়বর্দ্ধক প্রশিক্ষণ, উন্নত প্রযুক্তি ও জাত, ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা বিতরণ, আইপিএম ও আইসিএম ক্লাব গঠন, গবাদী পশু চিকিৎসা কেন্দ্র ও ক্যাম্প স্থাপন, ভ্যাকসিন সরবরাহ বিভিন্ন কর্মসূচি নদী ও জীবন-২ প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করে আসছে।

,