নাচোলে কৃষি মন্ত্রী ও বাণিজ্য প্রতিমন্ত্রীসহ রাষ্ট্রদূতদের আম বাগান পরিদর্শন




কৃষি মন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, বিদেশে আম রাপ্তানি প্রসারিত করতে সরকার নানামুখি উদ্যোগ গ্রহণ করেছে। বিদেশে আমের বাজার সৃষ্টি ও আম আমদানিতে বিদেশিদের উৎসাহিত করতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের একেবারে প্রান্তিক পর্যায়ে নিয়ে আশা হয়েছে। এর ফলে আমের বাণিজ্য সম্প্রসারিত হবে এবং বৈদেশিক মূদ্রাও অর্জন হবে। তিনি বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কান্দোবনা গ্রামের উত্তম কৃষি চর্চা অনুসরণ করে নিরাপদ আমের উৎপাদন পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। 
কৃষি মন্ত্রী বলেন, বাংলাদেশের সুস্বাদু ও সম্ভাবনাময় আমের রপ্তানি বৃদ্ধিৃর লক্ষে কৃষি, বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় একযোগে কাজ করছে। প্রধানমন্ত্রীও সজাগ রয়েছেন। বিদেশে বাংলাদেশের আমের বাজার আরো সৃষ্টি করার লক্ষ্যে আমাদের এই উদ্যোগ।
সকালে নাচোলের কান্দোবনা গ্রামের আমে বাগানে কৃষি মন্ত্রীর নেতৃত্বে পরিদর্শন দল এসে পৌছালে স্থানীয় সংসদ সদস্যসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা তাদের স্বাগত জানান। কৃষি মন্ত্রীর সঙ্গে পরিদর্শন টিমে ছিলেন, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু , সংসদ সদস্য জিয়াউর রহমান, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ ব্রুনাই, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, পাকিস্তান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভুটান, ভিযেতনাম, শ্রীলংকা, মিয়ানমার ও লিবিয়ার রাষ্ট্রদূতগণসহ বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসুচির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর। 
বিদেশি রাষ্ট্রদূতরা আম বাগানের বিভিন্ন এলাকাঘুরে দেখেন এবং নিরাপদ আম উৎপাদনের খোঁজ খবর নেন। বাগানের গাছে গাছে থোকায় থোকায় ঝুলে থাকা আম দেখে তারা মুগ্ধ হন এবং ইতিবাচক অনুভুতি ব্যক্ত করেন। 
আম বাগান পরিদর্শন শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বেেলন, ‘ আমরা এখানে হাজির হয়েছি। চাঁপাইনবাবগঞ্জের আমকে দেশে এবং বিদেশে ব্র্যান্ডিং করার জন্য। একেবারে প্রান্তিক পর্যায়ে বিশ্বের এতোগুলো দেশের রাষ্ট্রদূতদের নিয়ে আসা খুব সহজ কাজ নয়। আজকে সে কাজটি হয়েছে। রাষ্ট্রদূতরা এখানে এসেছেন। তারা আম বাগানঘুরে তাদের যে অভিজ্ঞতা তা ডিপ্লোমেটিক কোরে শেয়ার করবেন’। 
তিনি বলেন, ‘আম রপ্তানির ক্ষেত্রের বাধাগুলো দূর করতে গুড এগ্রিকালচার প্র্যাকটিস শুরু হয়েছে। সার্টিফিকেশন অর্জন হলেই আম রপ্তানির দ্বার আরো খুলে যাবে। কোন বাধায় থাকবেনা’। 
বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, দেশের যেখানে যেখানে ট্রেনের লাইন আছে সেখান থেকে কৃষি উৎপাদিত পণ্য ঢাকায় যাবে। এটি হবে কৃষিকে এগিয়ে নিয়ে যেতে যুগান্তকরি প্রদক্ষেপ। 
অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রদূতসহ অতিথিদের গাছ থেকে পাড়া আম খাওয়ানো হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ২৭ জুন,২০২৪