চাঁপাইনবাবগঞ্জে আম পাকলেই পাড়া যাবে, থাকছে না ক্যালেন্ডার



 
 
 
 
 
 
 
 
 
 
আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে আম পাড়ার সময়সীমা নির্ধারণ করা হয়নি। এ বছর আম পাকলেই তা পাড়া যাবে। বৃহস্পতিবার আম ক্যালেন্ডার প্রণয়ন, নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন এবং বাজারজাতকরণের লক্ষ্যে স্থানীয় প্রশাসন আয়োজিত প্রস্তুতিমূলক সভায় এই সিদ্ধান্ত জানানো হয়।
সকালে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।
সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলাম,  চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড.পলাশ সরকার, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য  বৈজ্ঞানিক কর্মকর্তা মোখলেসুর রহমান, রেলওয়ে চিফ কমার্সিয়াল ম্যানেজার (পশ্চিম) সুজিত কুমার বিশ্বাস, রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক
, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোঃ মুনসুর আলী, আম ব্যবসা সাদরুল খাঁন।
  সভায় আম উৎপাদন ও বাজারজাতের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। পরে জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন,' গেল তিন বছর এই জেলা আম পাড়ার কোন সময়সীমা নির্ধারণ করা হয়নি। এবার চাষীদের সুবিধার কথা বিবেচনা করে আম বাজারজাত করতে কোন সময়সীমা নির্ধারণ করা হয়নি। যখনিই গাছে আম পাকবে, তখনিই বাজারজাত করতে পারবে আম ব্যবসায়ীরা। তবে অপরিপক্ক আম বাজারে তুললে ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে'।
সভায় জানানো হয়, নিরাপদ আমে কোন চাষী কার্বাইড দিয়ে পাকালে বা  বাজারজাত করলে এই জেলার সুনাম রক্ষায় কঠোরভাবে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া, প্রতি বছরের মতো এবারও কম খরচে ঢাকায় আম পরিবহণের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হবে।
সভায় চাঁপাইনবাবগঞ্জের আম বিশেষজ্ঞ, চাষী ও ব্যাবসায়ীসহ কৃষি উদ্যোক্তা ও রফতানিকারকরা অংশ নেন।
উল্লেখ্য জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় চলতি মৌসুমে ৩৭ হাজার ৬০৪ হেক্টর জমিতে  আম থেকে মোট আম উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে  ৪ লাখ মেট্রিক টন।
 
 
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ১৬ মে, ২০২৪