চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিয়ে প্রতিরোধে কমিউনিটি সংলাপ



চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিয়ে প্রতিরোধে ধর্মীয় নেতা ও অভিভাবকদের নিয়ে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ
পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ডের মিরের বাগান এলাকায় বাল্যবিয়ে প্রতিরোধে এই কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়। 

 চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে সংলাপে বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও,  ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রধান এ এইচ তৌফিক আহমেদ, ইউনিসেফ সোশ্যাল এন্ড বিহেভিয়ার চেঞ্জ কমকর্তা মনজুর আহমেদ, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপরিচালক প্রভাতী মাহাতো, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তোসিকুল আলম বাবুল, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর দুলাল আলী, মহিলা কাউন্সিলর আনোয়ারা খাতুন পলি।
মুক্ত আলোচনায় অংশ নেন মহিলা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল্লাহ হিল কাফি, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ধঞ্জয় চ্যাটার্জি, অভিভাবক আজাইপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাসনে আরা বেগম,ছাত্রী বিপাশা ও মাসুমা খাতুন মৌ। 
সংলাপ সঞ্চালনা করেন চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবে সভাপতি শহীদুল হুদা অলক।
সংলাপে মসজিদে ইমাম, পুরোহিত ও স্থানীয় এলাকাবাসী অংশগ্রহণ করেন।
বাল্যবিয়ে এই সমাজের অভিশাপ উল্লেখ করে সংলাপে বক্তারা বলেন, বাল্যবিয়ের কারণে আমাদের মেয়েদের স্বাস্থ্যের ক্ষতির পাশাপাশি 
 মৃত্যুও হয়। লেখাপড়া থেকে তারা বঞ্চিত হয়। তাই মেয়েদের লেখাপড়া শেখাতে হবে, তারা যেন নিজের পায়ে দাঁড়াতে পারে সেই ব্যবস্থা করতে হবে। অনেকেই দালালের মাধ্যমে এফিডেভিট করে এবং এখন আগের মতো নিজের বাড়িতে বিয়ে না পড়িয়ে আত্মস্বজনের বাড়ি থেকে বিয়ে দিচ্ছে। তারা জোরালোভাবে আইনের প্রয়োগ ও দালালের দৌরাত্ম বন্ধের ওপর গুরুত্বারোপক করেন। সেই সঙ্গে বাল্যবিয়ে থেকে বিরত থাকতে পিতা-মাতার প্রতি আহ্বান জানানো হয়। 

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ১৫ ডিসেম্বর, ২০২৩