আলোর পাঠশালার ছাত্রীদের নিয়ে স্বাস্থ্যবিধি বিষয়ে কর্মশালা, স্বাস্থ্য উপকরণ বিতরণ



রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং আলোর পাঠশালার মাধ্যমিক শাখার ছাত্রীদের নিয়ে ‘কিশোরী মেয়েদের ঋতুকালীন সময়ে স্বাস্থ্যবিধি বিষয়ক সচেতনতামূলক কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেল চারটায় বিদ্যালয়ে এ কর্মশালার আয়োজন করে ‘ফুড ফর দি হাংরি’ (এফএইচ) নামে একটি আন্তর্জাতিক সংস্থার চাঁপাইনবাবগঞ্জের ঝিলিম কমিউনিটি কার্যালয়। এতে অংশগ্রহণ করে ৬০ জন শিক্ষার্থী। এদের প্রত্যেককে একটি করে স্যানিটারি ন্যাপকিন ও লিকুইড স্যাভলনের বোতল উপহার দেয়া হয়।  

কর্মশালার শুরুতে বক্তব্য দেন এফএইচ এসোসিয়েশন, ঝিলিম কমিউনিটির এনিমেটর জাহিদুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, সিনিয়র শিক্ষক শিরিনা খাতুন, সহকারী শিক্ষক উম্মে কুলসুম। এরপর শিক্ষার্থীদের নিয়ে পিরিয়ডকালীন স্বাস্থ্যবিধি বিষয়ে আলোচনা করেন এফএইচ এসোসিয়েশন, ঝিলিম কমিউনিটির চাইল্ড প্রমোটর রেনু হেমব্রম।

এসময় তিনি বলেন, ঋতুকালীন স্বাস্থ্যবিধি সম্পর্কে গ্রামের মেয়েদের ধারণা কম রয়েছে। এছাড়া এ বিষয়ে অভিভাবকরাও সচেতন কম। কিন্তু এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষার্থীদের এ সময়ে যেসকল সমস্যার মুখোমুখি হতে হয়, সেগুলো থেকে পরিত্রাণের বিভিন্ন উপায় ও নিজেদর স্বাস্থ্য সচেতনতা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ২২ আগস্ট, ২০২৩