চতুর্থবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে চলবে ‘স্পেশাল ম্যাঙ্গো ট্রেন’





আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে এবারও কম খরচে আম পরিবহনের সুবিধার্থে 'স্পেশাল ম্যাঙ্গো ট্রেন' চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।  চলতি মে মাসের শেষ সপ্তাহে চতুর্থবারের মতো চালু হতে পারে ম্যাংগো স্পেশাল ট্রেনটি।
চাঁপাইনবাবগঞ্জে আমচাষী, ব্যবসায়ী ও স্থানীয় গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা শেষে এই তথ্য জানান, পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ কর্মাশিয়াল ম্যানেজার (সিসিএম) সুজিত কুমার বিশ্বাস।
 বৃহস্পতিবার সকালে তিনি চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে এই মতবিনিময় সভা করেন। 
মতবিনিময় সভায়, আমচাষী, ব্যবসায়ী ও স্থানীয় গণমাধ্যমকর্মীরা চলতি মাসের ২০ মে থেকে ম্যাংগো স্পেশাল টেন চালুর দাবি জানায়। এর প্রেক্ষিতে পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ কর্মাশিয়াল ম্যানেজার (সিসিএম) সুজিত কুমার বিশ্বাস বলেন, সকলের মতামত নেয়ার জন্যই এখানে এসেছিলাম। আমচাষী ও ব্যবসায়ীদের বিভিন্ন দাবির প্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর দিন তারিখ নির্ধারণ করা হবে। তবে অবশ্যই স্থানীয়দের দাবির বিষয়টি বিবেচনার নিয়েই ট্রেন চালু করা হবে। 
তিনি আরও বলেন, গত বছর ম্যাংগো স্পেশাল ট্রেনে কেজি প্রতি আম পাঠাতে খরচ হয়েছে এক টাকা ৩১ পয়সা। আশা করছি এবারও তাই থাকবে। স্থানীয়দের দাবির প্রেক্ষিতে ম্যাংগো স্পেশাল ট্রেনে কোচ সংখ্যা বাড়ানো হবে। এছাড়াও জনসাধারণকে ম্যাংগো স্পেশাল ট্রেনে আমপরিবহনের জন্য বাজারে বাজারে মাইকিং ও লিফলেট বিতরণ করা হবে।



সভায় চাঁপাইনবাবগঞ্জে থেকে করোনায় বন্ধ হওয়া সকল ট্রেন চালুর দাবি জানান জেলার গণমাধ্যমকর্মীরা।
সভায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের মাস্টার মো. ওবাইদুল্লাহসহ রেলওয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর তা থেকে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।
দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছরে আম পরিবহন হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। 
সর্বশেষ গতবছর ম্যাংগো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়। এতে ১ লাখ ৭৫ হাজার ৬৩৪ টাকা আয় হয়েছিল।
 
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ১১ মে, ২০২৩