চাঁপাইনবাবগঞ্জে শিলাবৃষ্টিতে ধানের ক্ষতির শঙ্কা, স্বস্তিতে আমচাষিরা


তীব্র তাপপ্রবাহের পর বুধবার বিকেল চারটা দিকে চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টি শুরু হয় । মুষলধারে না হলেও হালকা বৃষ্টি হয়েছে। তবে চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ ও নাচোল উপজেলায় বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হয়েছে। এতে বোরোধান ও আমসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
স্থানীয় কৃষকরা জানায়, জমিতে কাঁচা-পাকা ইরি ধান রয়েছে। শিলা বৃষ্টি কারনে ধানের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। তবে কৃষি অফিস বলছে, শিলার সাইজ ছোট হওয়ায় ফসলের তেমন ক্ষতি হবে না। তবে আমের জন্য আশীর্বাদ এই বৃষ্টি।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর ইউনিয়নের কৃষক সাদ্দাম হোসেন বলেন, ‘তিন ভাই মিলে ১২ বিঘা জমিতে বোরোধান চাষ করেছেন। বিকালে শিলায় সব ধান নষ্ট হয়েছে। এছাড়াও আমার ৩ বিঘা গাছসহ কলাও নষ্ট হয়ে গেছে’। তিনি বলেন, নারায়ণপুর ও পার্শ্ববর্তী পাঁকা ইউনিয়নে শিলা বেশি পড়েছে। তবে নারায়ণপুর ইউনিয়নে বেশি হয়েছে।
পাঁকা ইউনিয়নের বাসিন্দা এসএম আল আমিন জুয়েল বলেন,‘ বিকেলে হঠাৎ চরাঞ্চলে শিলাবৃষ্টি শুরু হয়। বর্তমানে মাঠজুড়ে শুধু ধানের আবাদ। নারায়ণপুর ও পাঁকা ইউনিয়নের কৃষকের ধানের ক্ষতি হয়েছে।
নারায়ণপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজির হোসেন বলেন, নারায়ণপুর ইউনিয়নে পাকা ও আধাপাকা মিলিয়ে ধানের ক্ষতি হয়েছে ২৫০ হেক্টর। তার মধ্যে ২০০ হেক্টর সম্পূর্ণ ক্ষতি হয়েছে। এছাড়া কলাসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে ৫ হেক্টর করে।



চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার জানান, জেলার সদর উপজেলায় গড় বৃষ্টি হয়েছে ৫ মিলিমিটার, সেই সঙ্গে নারায়ণপুর ও ইসলামপুর ইউনিয়নে শিলাবৃষ্টি হয়েছে। অপর দিকে শিবগঞ্জে গড় বৃষ্টি হয়েছে ৫ মিলিমিটার। শিলাও হয়েছে। অন্যদিকে গোমস্তাপুর ৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। তবে শিলাবৃষ্টি হয়নি। নাচোল উপজেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮ মিলিমিটার। সেই সঙ্গে নাচোল পৌর এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। ভোলাহাট উপজেলায় বৃষ্টি ৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। তবে মুশরিভুজা ব্লকে শিলা হয়েছে। জেলায় গড় বৃষ্টি হয়েছে ৫.৬ মিলিমিটার।
তিনি আরো জানান, অনাবৃষ্টির কারণে বাগানে যে আমের বোঁটা শুকিয়ে গেছিল, সেগুলো ঝরে পড়তে পারে। তবে এই বৃষ্টি আমে জন্য আশীর্বাদ। এখন থেকে যত ঘনঘন বৃষ্টি হবে। আমের জন্য অনেক ভালো। অন্যদিকে শিলাবৃষ্টিতে ফসলের কি পরিমাণ ক্ষতি হয়েছে, তা এখনই বলা সম্ভব নয়। রিপোর্ট পেলে ক্ষতির পরিমাণ জানা যাবে। এই শিলাবৃষ্টিতে ফসলের বেশি ক্ষতি হবে না বলে তিনি জানান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬ এপ্রিল, ২০২৩