চাঁপাইনবাবগঞ্জে ৫ দফা দাবিতে কৃষক সমিতির লাল পতাকা মিছিল


কৃষি বাঁচাও কৃষক বাঁচাও দেশ বাঁচাও এই শ্লোগানকে সামনে রেখে বরেন্দ্র অঞ্চলের কৃষি সেচের পানি বিতরণে অনিয়ম, হয়রানি ও দুর্নীতি বন্ধসহ ৫ দফা দাবিতে সোমবার চাঁপাইনবাবগঞ্জে লাল পতাকা মিছিল ও সমাবেশ করেছে কৃষক সমিতি। লাল পতাকা মিছিলে চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন এলাকার কৃষকরা অংশ গ্রহণ করেন।
সকালে হাতে লাল পতাকা নিয়ে চাঁপাইনবাবগঞ্জ শহরের বিশ্বরোড মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহর ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে সমাবেশে মিলিত হয়।
প্রায় দুই ঘন্টাপ্যাবী চলা সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য রাগীব আহসান মুন্না, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আবিদ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক মিলন পাল, চাঁপাইনবাবগঞ্জ কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক এ্যাড. সাইদুল ইসলাম, কৃষক কমিটির সহ- সভাপতি হাসান আলী, কৃষক কামাল উদ্দীন।
২০২২ সালের ২১ মার্চ রাজশাহীর গোদাগাড়িতে সেচের পানি না পেয়ে দু’ সাঁওতাল সম্প্রদায়ের কৃষকের আত্মহত্যার কথা উল্লেখ করে সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, দেশের উত্তরঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের বরেন্দ্র অঞ্চলে কৃষি সেচে কৃষকদের মাঝে পানি বিতরণে অনিয়ম, হয়রানিসহ দুর্নীতি চরম মাত্রায় পৌছেছে। গভীর নলকূপের অপারেটররা কৃষকদের কাছ থেকে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে সেচের পানির বিল আদায় করছে।
বক্তারা আরো বলেন, বরেন্দ্র অঞ্চলে মাটির তলদেশ থেকে দীর্ঘদিন ধরে অপরিকল্পিতভাবে পানি উত্তোলনের কারণে পানির স্তর ব্যাপকভানে নিচে নেমে গেছে। এরফলে জমির উর্বরতা নষ্ট হচ্ছে, পরিবেশ ও জীবনৈচিত্র্যে বিরূপ প্রভাব পড়েছে। পাশাপাশি এ অঞ্চল দিন দিন মরুকরণের দিকে ধাবিত হচ্ছে। এছাড়াও সারের কৃত্রিম সংকট দেখিয়ে ডিলারেরা কৃষকের কাছে থেকে বেশি দামে সার বিক্রি করছে।  
সমাবেশ থেকে সেচের পানি বিতরণে অনিয়ম, দুর্নীতি বন্ধসহ ৫ দফা দাবি বাস্তবায়নের আহবান জানানো হয়।
পরে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০ মার্চ, ২০২৩