চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন


‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন-জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকলে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাহিদা আখতার, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, অতিরিক্ত জেলা  প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশান ও অর্থ) আবুল কালাম সাহিদ, সদর উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী, জাগো নারী বহ্নিশিখার সভাপতি ফারুকা বেগম, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ইয়াসমিন সুলতানা রুমাসহ অন্যরা।
কর্মসূচিতে জেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তর, এনজিও প্রতিনিধিরা অংশ নেন।
জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

 


এদিকে শহরের নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে বিকেলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন অনুষ্ঠানে সফল তিন নারীকে সম্মাননা দেয়া হয়েছে। 'শৃঙ্খল ভাঙ্গার চেতনায় জেএ ওঠো নারী'- স্লোগানে ‘জাগো নারী বহ্নিশিখা’ নামে নারীদের এক সংগঠন এ অনুষ্ঠানের আয়োজন করে। সম্মাননা পাওয়া সফল নারীরা হচ্ছেন মাহবুবা বেগম, মনিরা বেগম ও অর্চনা ঠাকুর।
সংগঠনের সভাপতি ফারুকা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন, জুডো কারাতে ব্ল্যাকবেল্টধারী সফল নারী চাঁপাইনবাবগঞ্জ জুডো কারাত ও বক্সিং একাডেমির প্রশিক্ষক মাহবুবা বেগম, বাংলাদেশে কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা সভাপতি ইসরাইল সেন্টু,  জুডো কারাতে শিক্ষার্থী মাহিমা আক্তার, সাব্বির রহমান, জাগো নারী বহ্নিশিখা'র সদস্য সেফালি বেগম প্রমূখ। জীবনে লড়াই-সংগ্রামের গল্প শোনান আত্মনির্ভরশীল নারী হিসেবে জাতীয় পুরস্কারপ্রাপ্ত মনিরা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মনোয়ারা খাতুন।  
বক্তারা বলেন,  নারীদের জন্য এখনও নিরাপদ হয়নি পৃথিবী।  এখনও তারা নানাভাবে নির্যাতন,  শোষণ ও বৈশম্যের শিকার হচ্ছেন। নারীদের জন্য নিরাপদ সমাজ নির্মাণে নারী-পুরুষ উভয়কেই এগিয়ে আসতে হবে। কেননা নারী-পুরুষের মুক্তি একই সূত্রে গাথা।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৮ মার্চ, ২০২৩