ভোলাহাট থেকে উদ্ধার হওয়া মূর্তি দুটি জাতীয় জাদুঘরে হস্তান্তর


চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার একটি মাঠ থেকে মাটি খনন করার সময় উদ্ধার হওয়া কষ্টিপাথরের মূর্তিদুটি বাংলাদেশ জাতীয় জাদুঘরে হস্তান্তর করা হয়েছে। 
সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় জাদুঘরের তিন সদস্যের একটি প্রতিনিধি দলের নিকট মূতি দুটি হস্তান্তর করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। 
এসয়ম অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন; স্থানীয় সরকারের উপপরিচালক ( উপ-সচিব) দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা,সদর উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী।
জাতীয় জাদুঘরের প্রতিনিধি দলের সদস্যরা হলেন; বাংলাদেশ জাতীয় জাদুঘরের উপকীপার দিবাকর সিকদার, সহকারী কীপার গোলাম কাউছার ও তাহমিদুন নবী।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খান জানান, গত ২৩ জানুয়ারি বিকেলে জেলার ভোলাহাট উপজেলার ৩ নং দলদলী ইউনিয়নের পুরাতন বারইপাড়া গ্রামের আমড়ী ট্রাইড (ডাইং) নামক স্থানে মো. শুকুরুদ্দিন নামের এক ব্যক্তির নিজস্ব জমিতে নালা করার উদ্দেশ্যে খননকালে কর্মরত শ্রমিক মূর্তি ২ টি দেখতে পান। খবর পেয়ে ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার, পুলিশ, বিজিবি, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ওয়ার্ড সদস্য, গ্রাম পুলিশের উপস্থিতিতে মূর্তি দুটি উদ্ধার করে প্রশাসনের সহযোগিতায় জেলা ট্রেজারিতে সংরক্ষণ করা হয়। ওই দিন রাতেই মূর্তি দুটি জেলা ট্রেজারিতে রেজিস্টারভুক্ত করা হয় এবং সংরক্ষণ করা হয়। বিষয়টি তাৎক্ষণিকভাবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মহোদয়কে জানানো হয়। এর প্রেক্ষিতে জাতীয় জাদুঘরের তিন সদস্যের একটি প্রতিনিধি দল মূর্তিদুটি নেয়ার জন্য এখানে এসেছেন। 
দিবাকর সিকদার বলেন-মূতি দুটির মধ্যে একটি হচ্ছে বিষ্ণুর বাহন গরুড় এবং অন্যটি দেবী পার্বতীর। ধারণা করা হচ্ছে এই মূতিদুটি বেলে পাথরের। অতিমূল্যবান এই মূর্তিদুটি একাদশ বা দ্বাদশ শতকে তৈরি। এই মূর্তিদুটি গভেষণায় হয়ত নতুন ইতিহাস বেরিয়েআসতে পারে। এসময় তিনি জানান, ইতোঃপূর্বেও চাঁপাইনবাবগঞ্জ থেকে উদ্ধার হওয়া প্রত্ন নিদর্শন জাতীয় জাদুঘরে রয়েছে। এদুটিও সংক্ষণ করা হবে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক/ ১৩ ফেব্রুয়ারি, ২০২৩