বিএনপির দু’গ্রুপের সমাবেশ> কেন্দ্রীয় নেতাকে নিয়ে টানাটানি, আরেক নেতাকে অবাঞ্চিত ঘোষণা


বিএনপি ঘোষিত ১০ দফা দাবি বাস্তবায়নের ল্েয চাঁপাইনবাবগঞ্জে দু’গ্রুপের পৃথক স্থানে সমাবেশ করেছে বিএনপি। দুটি সমবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া। কেন্দ্রীয় এই নেতা বিএনপির একাংশ আলোচনায় অংশ নিলেও আরেকাংশের অনুষ্ঠানে যোগ না দিয়েই ফিরে যান।
দলীয় সূত্র জানায়, গতকাল সোমবার সকালে শহরের টাউন কাব মিলনায়তনে বিএনপির দেওয়া ১০ দফা দাবীর রুপরেখা বাস্তবায়ন করার দাবীতে জেলা বিএনপির আহ্বয়াক গোলাম জাকারিয়া সমাবেশ ডাকেন। বিপরীতে এই বিষয়ে আরেক প বিএনপির যুগ্ম আহ্বয়াক এ্যাড. রফিকুল ইসলাম ও সদস্য সচিব রফিকুল ইলসাম একই সময়ে জেলা শহরের সোনার মোড় এলাকায় সমাবেশের আয়োজন করেন।
সমাবেশ শুরুর আগেই কেন্দ্রীয় বিএনপির এই নেতাকে অভ্যার্থনা জানাতে চাঁপাইনবাবগঞ্জ শহরের  প্রবেশ দ্বার দ্বারিয়াপুরে দু'’গ্রুপের নেতাকর্মীরা মুখোমুখি অবস্থান নেয়। জেলা বিএনপির সদস্য সচিব গ্রুপ কেন্দ্রীয় নেতাদের প্রধান সড়ক দিয়ে না এনে রাজশাহী বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক শাহিন শওকতের সাথে বিকল্প সড়ক দিয়ে সদস্য সচিব রফিকুলের সমাবেশে যোগ দেন।
এদিকে, টাউন কাব মিলনায়তনে জেলা বিএনপির আহ্বায়ক গোলাম জাকারিয়ার নেতৃত্ব থাকা বিএনপির একাংশের অনুষ্ঠানে যোগ না দিয়েই ফিরে যান, অনুষ্ঠানের প্রধান অতিথি আবুল খায়ের ভূঁইয়া।



এ বিষয়ে জেলা বিএনপির আহ্বায়ক গোলাম জাকারিয়া বলেন, মতবিনিম সভা অনুষ্ঠান আয়োজনের আগে থেকেই প্রধান অতিথির সাথে আমার কথা হয়েছে। এমনকি আজকে সকালেও তিনি এখানে যোগ দিবেন বলে আমাদেরকে নিশ্চিত করেছিলেন। কিন্তু বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) সৈয়দ শাহীন শওকত তাকে ভুল বুঝিয়ে আরেকটি অনুষ্ঠানে নিয়ে যায়।’
গোলাম জাকারিয়া আরও বলেন, আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানায়। প্রধান অতিথিকে প্রভাবিত করে আমাদের অনুষ্ঠানে আসতে দেয়া হয়নি। অনেক নেতাকর্মীই আজকে উপস্থিত হয়েছিলেন, কেন্দ্রীয় নেতার দিক নির্দেশনা ও বক্তব্য শুনতে। কিন্তু আমরা আশাহত হয়েছি তার অনুপস্থিতিতে। এই ঘটনার জন্য জেলা বিএনপির নেতাকর্মীরা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকতই দায়ী। তাকে আমাদের অনুষ্ঠান থেকে অবাঞ্ছিত ঘোষণা করলাম। এবিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির নিকট অভিযোগ দেওয়া হবে।
জেলা বিএনপির ব্যানারে দুইটি সভা আয়োজন ও একটিতে যোগদানের বিষয়ে বিএনপি চেয়ারপার্সন  বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া বলেন;  আমি এই জেলার রাস্তাঘাট তেমনভাবে চিনি না।  এখানকার নেতাকর্মীরা আমাকে যেভাবে নিয়ে এসেছে, আমি সেভাবেই সভায় যোগ দিয়েছি। জেলা বিএনপির আহ্বায়কের সাথে আমার কথা হয়েছে তিনি কেন এই অনুষ্ঠানে আসলো না। দলের অভ্যন্তরিন বিষয়ে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নিবো।’
তবে খালেদা জিয়ার উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়াকে প্রভাবিত করে একটি আয়োজনে নিয়ে আসার অভিযোগ অস্বীকার করেন, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত। তিনি বলেন, এটি তেমন বড় কোন বিষয় নয়। বিএনপির মধ্যে কোন বিভেদ নেই এবং আমরা ঐক্যবদ্ধ রয়েছি।
অন্যদিকে প্রধান অতিথিকে ছাড়ায় নবাবগঞ্জ কাবে আলোচনা সভা চালিয়ে যান জেলা বিএনপির আহ্বায়ক গোলাম জাকারিয়ার নেতৃত্বে বিএনপির নেতাকর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির যুগ্ন আহ্বায়ক মাওলানা আব্দুল মতিন, বিএনপি নেতা এ্যাড. নুরুল ইসলাম সেন্টু, আমিনুল ইসলাম মতি, রফিকুল ইসলাম বুলবুল।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৯ জানুয়ারী, ২০২৩