রাত পোহালেই দুর্লভপুর ইউনিয়নের নির্বাচন


রাত পোহালেই বুধবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন । এই দিন সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ১৭টি কেন্দ্রে ইভিএমে ভোট দিবেন ভোটারেরা। এদিকে ভোট গ্রহণের লক্ষ্যে সকল কার্যক্রম সম্পন্ন করেছেন নির্বাচন কমিশন।
নির্বাচনে ১৩ পদের বিতরীতে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, সাধারণ সদস্য পদে ৪৮ জন ও সংরতি মহিলা সদস্য পদে লড়ছেন ১৮ জন প্রার্থী।
৩ জন প্রতিদ্বন্দী চেয়ারম্যান প্রার্থীরা হলেন; আওয়ামীলীগের প্রার্থী নৌকা প্রতীক নিয়ে ভোট করছেন আবু নাজমুল কবির মুক্তা। ওই দলেরই বীদ্রোহী প্রার্থী (সতন্ত্র) বীর মুক্তিযোদ্ধা বজলার রশীদ সনু মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন। আর বিএনপি সমর্থিত কোনো প্রার্থী না থাকলেও ‘জামায়াতের আড়ালে’ সতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে গোলাম আজম ভোটের মাঠে আছেন।
নির্বাচন অফিস সুত্রে জানা গেছে; শিবগঞ্জ উপজেলায় ১৫ টি ইউনিয়নের মধ্যে ১৪টি ইউপির নির্বাচন সম্পন্ন হলেও, সীমানা জটিলতায় আটকে যায় দূর্লভপুর ইউনিয়নের নির্বাচন। সীমানা বিরোধ নিষ্পত্তির আবেদন চেয়ে উচ্চ আদালতে রিট পিটিশন করেন ওই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আব্দুর রাজিব রাজু। ফলে ওই পরিষদের নির্বাচন উচ্চ আদালতের নির্দেশে দুই দফায় স্থগিত হয়। ৩য় দফায় ভোট গ্রহণের তারিখ ২ নভেম্বর ঘোষণা করে নির্বাচন কমিশন।
শিবগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকতা ও রিটার্নিং অফিসার তাসিনুর রহমান জানান,  ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ‘সকাল ৮ থেকে বিকাল ৪ টা পর্যন্ত ১৭ টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। কেন্দ্র কেন্দ্র নির্বাচনী সকল সামগ্রী পাঠানো হয়েছে। এই  ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩৯ হাজার ৯৮৪ জন। এর মধ্যে ২০ হাজার ৮০১ জন পুরুষ ও ১৯ হাজার ১৮৩ জন মহিলা ভোটার।
তিনি আরো বলেন, ‘নির্বাচনের দিন নিশ্ছিদ্র নিরাপত্তা প্রতিটি কেন্দ্রে নিশ্চিত করা হবে। ভোট কেন্দ্রে ১ জন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট,  ৩ জন ম্যাজিষ্ট্রেট,  ২৮৯ জন আনসার, ০৫ টি মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স ২টি মোতায়ন থাকবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১ নভেম্বর, ২০২২