বাবুডাইং আলোর পাঠশালায় নবান্ন উৎসব পালন


বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাবুডাইং আলোর পাঠশালায় কোল ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের নিয়ে নবান্ন উৎসব পালন করেছে সামার ইনস্টিটিউট অব লিংগুয়েস্টিক (এসআইএল) ইন্টারন্যাশনাল-বাংলাদেশ, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ অঞ্চল। ‘আমার ভাষা, আমার পরিচিতি’ প্রতিপাদ্যে সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, শিক্ষার্থীদের আর্থিক সহায়তা, শিক্ষা উপকরণ বিতরণ ও দরিদ্র দুজন নারীকে আত্মনির্ভরশীল করতে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

দুপুর ১২টায় কোল ক্ষুদ্র জাতিসত্ত্বার ঐতিহ্যবাহী খেবেল খেচা নাচ দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এতে বিভিন্ন এলাকার ও বিদ্যালয়ের ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক দল অংশ নেয়। এরপর সাংস্কৃতিক দলগুলোর নাচ-গানের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেল তিনটায় গ্রাম্য মোড়ল কার্তিক কোল টুডুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন, মোহনপুর ইউপি চেয়ারম্যান খাইরুল ইসলাম, এসআইএল ইন্টারন্যাশনাল বাংলাদেশের অ্যাসোসিয়েট ডিরেক্টর প্রোগ্রাম পিন্টু আলবার্ট পিরিচ, জাতীয় আদিবাসী পরিষদের নওগাঁ জেলা শাখার উপদেষ্টা জয়নাল আবেদীন, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন, বাবুডাইং আলোর পাঠশালার প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, এসআইএল, চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহীর এরিয়া ম্যানেজার নিকোলাস মুরমু, এনএজিআর (ন্যাশনাল এজেন্সি ফর গ্রীণ রিভ্যুলেশন)’র প্রোগ্রাম অফিসার প্রদীপ হেমব্রম, কোল ক্ষুদ্র জাতিসত্তার নেতা রামদাস হাসদা, রুমালি হাসদা, কোল যুবক উজ্জল হাসদা প্রমূখ। সঞ্চালনা করেন এসআইএল’র এরিয়া সুপারভাইজার ইসরাইল হাসদা।

শেষে ২০২৩ সালে ১২ জন এসএসসি পরীক্ষার্থীকে আর্থিক সহায়তা, আত্মনির্ভরশীল হওয়ার জন্য দুই নারীকে সেলাইমেশিন, ৭০ জন শিক্ষার্থীকে খাতা-কলম বিতরণ ও সাংস্কৃতিক দলগুলোকে পুরস্কার দেয়া হয়।

এসময় বক্তব্য দিতে গিয়ে কান্নাজড়িত কন্ঠে রুমালি হাসদা বলেন, হামরা কোল জনগোষ্ঠীর মানুষের বেশিরভাগেরই বসতভিটা নাই। খাস জমিতে বাস করি। প্রশাসনের কাছেও ঘুরেছি। কিন্তু জমির ব্যবস্থা হয়নি। হামরা যে পুকুর পাড়ে বাস করছি, সেটাও অন্য মানুষে চাষ করে খায়। কিন্তু হামরা সেটাও পায় না। এদ্যাশে রোহিঙ্গারা জাগা পায়, কিন্তু হামাদেরকে ভিটা-মাটি থাইক্যা উঠাচ্ছে। হামরা কোথায় যাবো। বোম মারলেও হামরা বাড়ি ছাইড়্যা কোথাও যাব না। হামরা বাংলাদেশের মানুষ, এদ্যাশেই থাকবো।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯ নভেম্বর, ২০২২