বাধনের রজতজয়ন্তিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয়


চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং আলোর পাঠশালার ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে 'বাঁধন' নামে একটি স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন। বাঁধনের রজতজয়ন্তি উপলে বৃহস্পতিবার  সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ওই বিদ্যালয়ে চলে এ ক্যাম্পেইন।
ওই বিদ্যালয়ের ২৩৫ জন খুদে  শিার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এছাড়াও  শিার্থীদের মাঝে শিা উপকরণ বিতারণ করা হয়।
বাঁধন’র কেন্দ্রীয় পরিষদ ও রাজশাহী জোনের আয়োজনে আলোচনা সভায় বক্তব্য রাখেন,  বাঁধন’র কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা ও চাঁপাইনবাবগঞ্জের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান, বিদ্যালয় পরিচালনা কমিটির  সভাপতি জহিরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন, বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রতিষ্ঠাতা প্রধান শিক কানাই চন্দ্র দাস, প্রধান শিক আলী উজ্জামান নূর, বাঁধন, রাজশাহী জোনের উপদেষ্টা হামিদুর রহমান, মামুন-অর-রশিদ, সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম, সাবেক সভাপতি জামিউল আক্তার।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বাঁধন একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ সংগঠনের উদ্যোগে এখন পর্যন্ত ১০ লাখ ব্যাগ রক্তদান করা হয়েছে। এছাড়া ২০ লাখ মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেয়া হয়েছে। সিলেট, সুনামগঞ্জ ও লালমনিরহাটের বন্যাদুর্গত এক হাজার ৯১০ টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। এছাড়া রজতজয়ন্তি উপলে কেন্দ্রীয়ভাবে ১০ হাজার বৃরোপণ, বিতরণ এবং ৬০০ জন শিার্থীর মাঝে শিা উপকরণ বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে।

আলোচনা শেষে শিার্থীরা ঐতিহ্যবাহী নাচ-গান পরিবেশন করে।
এর আগে কোল ুদ্র জাতিসত্তার শিার্থীরা নিজেদের মাতৃভাষায় গান গেয়ে খেজুর পাতা ও বিভিন্ন ফুল দিয়ে নিজ হাতে বানানো ফুলের তোড়া ও শাপলা ফুলের মালা দিয়ে অতিথিদের বরণ করে নেয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০ অক্টোবর, ২০২২