পদ্মায় হটাৎ পানি বৃদ্ধি > চাঁপাইনবাবগঞ্জে ডুবে গেছে হাজার হেক্টর মাসকালাইসহ শীতকালীন সবজি


পদ্মায় হটাৎ করে পানি বৃদ্ধি পাওয়ায় চাঁপাইনবাবগঞ্জের সদর ও শিবগঞ্জ উপজেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চলের ফসল ডুবে গেছে। দু’ উপজেলার প্রায় ১ হাজার হেক্টর জমির মাসকালাই ও শীতকালীন আগাম সবজি ও সরিষা নষ্ট হতে বসেছে।  
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী শফিউল আলীম জানান, গত ২৪ ঘন্টায় পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে ১৫ সেন্টিমিটার। গত ৫ দিন ধরে পানি বৃদ্ধি অব্যহত রয়েছে। প্রতিদিনই পানি বাড়ছে প্রায় ২০ সেন্টিমিটার করে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. পলাশ সরকার জানান, পদ্মা পানি বৃদ্ধির কারণে শিবগঞ্জ উপজেলার পাকা, উজিরপুর, দুর্লভপুর, ছত্রাজিতপুর, ঘোড়াপাখিয়া ও সদর উপজেলার নারায়ণপুর ও আলাতুলী ইউনিয়নের ৮৯২ হেক্টর মাসকালাইল এবং প্রায় ২০০ হেক্টর শীতকালীন আগাম সবজি পানি নিচে ডুবে গেছে। ডুবে যাওয়া মাসকালাইয়ের মধ্যে রয়েছে শিবগঞ্জ উপজেলার ৪৯২ হেক্টর ও সদর উপজেলায় ৪০০ হেক্টর। মাসকালাই ও সবজি মিলিয়ে দু’ উপজেলার ২ হাজার ৪০ জন কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছে।
চরাঞ্চলের কৃষকরা জানান, হটাৎকরে পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের বিপুল পরিমাণ জমির মাসকালাই ডুবে যাওয়ায় নষ্ট হতে বসেছে। বেশিদামে মাসকালাই বীজ কিনে বপন করে তা ডুবে যাওয়া কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। অনেক এলাকার কৃষকরা পানিতে তলিয়ে যাওয়া বাড়ন্ত মাসকালাইয়ের গাছ কেটে নিয়ে গো খাদ্য হিসেবে ব্যবহার করছে।
নারায়ণপুরের কৃষক সাদ্দাম হোসেন বলেন, ‘ অনেক স্বপ্ন নিয়ে ৬ বিঘা জমিতে মাসকালাই লাগিয়ে ছিলাম। কিন্তু প্রথমে এক দফা পানির নিচে মাসকালাইয়ের জমি তলিয়ে যাওয়ার পর এখন দ্বিতীয় দফায় ডুবে যাওয়ায় চরম বিপাকে পড়েছি’।   
এদিকে কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর জানিয়েছে, আগামী দু’ তিন দিনের মধ্যে পদ্মায় পানি কমা শুরু হলে বড় ধরণে ক্ষতি হবেনা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬ অক্টোবর, ২০২২