চালুর ১ দিন পর ক্যাটল ট্রেনে গরু পরিবহন বন্ধ


ক্যাটল ট্রেনে প্রথম দিন ২২টি পশু নিয়ে ঢাকায় গেলোও দ্বিতীয় দিন কোরবানী যোগ্য পশু বুকিং না হওয়ায় ট্রেনটি বন্ধ করেছে রেল বিভাগ। চালুর ১ দিনের মাথায় বৃহস্পতিবার ক্যাটল স্পেশাল ট্রেনে গরু পরিবহন বন্ধের  তথ্য নিশ্চিত করেছেন চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার শহিদুল আলম।
এর আগে গত বুধবার বিকেল সাড়ে ৪ টায় চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে স্বল্প ভাড়ায় গরু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল ট্রেনটি উদ্বোধন করা হয়েছিল।
চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন সূত্রে জানা গেছে,  প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ১৯ জুলাই পর্যন্ত গরু পরিবহন করে। ৩ দিন ধরে চলা ট্রেনটিতে পশু পরিবহন করা হয় ৭৮টি। দ্বিতীয় বারের মতো ৬ জুলাই ২২ টি পশু নিয়ে চালু করা হয় ক্যাটল ট্রেনটি।
এদিকে খামারিদের দাবি, চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে করে ঢাকায় গরু পৌঁছলেও, হাটে নিতে কয়েকবার গাড়িতে উঠানামা করতে হয়। এতে করে গরুরও কষ্ট হয়, খামারিদের ভোগান্তি বাড়ে। ট্রেনে গরু উঠাতে কিংবা নামাতে ভোগান্তি নাই। কিন্ত ট্রাকে গরু লোড-আনলোড করতে ভোগান্তি বাড়ে। সেই সাথা আলাদা একটা খরচ হয়।
সামিম মুন্সি খামারি বলেন, সরকার ঢাকায় কম খরচে ট্রেনে গরু পরিবহন করছে। রেলস্টেশনে গরুগুলো নামানোর পর যদি, সরকারি বিআরটিসি ট্রাকে যদি হাটে গরু গুলো কম ভাড়ায় পৌঁছিয়ে দেয়, তাহলে গরু গুলো ট্রেনে পরিবহন করা যেত। সরকার এমন উদ্যোগ নিলে অনেক খামারি ক্যাটল ট্রেনে গরু পরিবহন করবে।
এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাষ্টর শহিদুল আলম জানান, গত কাল বুধবার চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীসহ তিনটি স্টেশনে পশু বুকিং হয়েছিলে। আমাদের চাঁপাইনবাবগঞ্জ থেকে এক গাড়ীতে ২২টি পশু ঢাকায় পাঠানো হয়। তবে দ্বিতীয় দিনে কোন স্টাশনে খামারিরা পশু বুকিং না হওয়ায় সকালে রেলওয়ের উর্ধতন কর্মকর্তা ট্রেনটি বন্ধের কথা জানিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৭ জুলাই, ২০২২