চাঁপাইনবাবগঞ্জে নয়ন হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে মানববন্ধন


চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার আরামবাগ মহল্লায় দুস্কৃতকারীদের ছুরিকাঘাতে নিহত নয়ন আলী (২৫) হত্যাকান্ডে জড়িতদের গ্রেফতার ও বিচারের দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে এলাকাবাসী।
সকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের কলোনীপাড়া এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসুচিতে মিলিত হয়। এলাকাবাসীর ব্যানারে প্রায় ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসুচি চলাকালে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, নিহত নয়ন আলীর পিতা লিয়াকত আলী, মা মনোয়ারা বেগম, পৌর কাউন্সিলর মাসিদুল হক নিখিল, স্থানীয় ওবায়দুল হক বাবলু, আলেয়া বেগম, মিলন রহমান, ছাত্রলীগ নেতা ওয়ালিদ হোসেন গালিব। 



সমাবেশে বক্তারা বলেন, পবিত্র ঈদুল আজহার দিন সন্ধ্যায় আরামবাগ এলাকার চিহ্নিত সন্ত্রাসীরা আরামাবাগ ফারুকের হোটেলের মোড়ে চাকু দিয়ে আঘাত করে নয়নকে নির্মমভাবে হত্যা করে। এঘটনায় পুলিশ জড়িতদের মধ্যে ৬ জনকে গ্রেফতার করলেও চাঁপাইনবাবগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি ফয়সালসহ বাকি দু’ জন এখনও গ্রেফতার হয়নি। অবিলম্বে তাদের গ্রেফতার ও হত্যাকান্ডের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসুচিতে শহরের কলোনীপাড়া, মসজিদপাড়া, ফকিরপাড়া এলাকার ব্যাপক সংখ্যাক নারী পুরুষ অংশ নেন। পরে জেলা প্রশাসকের কাছে এলাকাবাসীর পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়।
এদিকে নয়ন হত্যাকান্ডে জড়িতদের মধ্যে ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় হত্যাকান্ডে ব্যবহৃত চাকুটি উদ্ধার করা হয়।



পুলিশ জানায়, নয়নকে হত্যা পর আসামীদের ধরতে চাঁপাইনবাবগঞ্জ গোয়েন্দা পুলিশ ও সদর থানা পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালায়। প্রথমে শিবগঞ্জ সীমান্ত এলাকা থেকে আসামী রাব্বী (২৪) ও আলমকে গ্রেফতার করা হয়। রাব্বী ও আলমের তথ্যের ভিত্তিতে রাজশাহীর পুঠিয়া এলাকা থেকে আলিম, আজিম ও তাদের পিতা সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়। আসামীদের জিজ্ঞাসাবাদের গ্রেফতার হয় শাহরিয়ার আলম সনু।  আসামীদের দেওয়া তথ্যের ভিত্তিতে তাদের নিয়ে অভিযান চালিয়ে ঘটনাস্থলের পাশ থেকে হত্যা কাজে ব্যবহৃত একটি চাকু জব্দ করা হয়।
গ্রেফতার হওয়া ৬ আসামীকে আরো ব্যাপক জিজ্ঞাসাবাদে তাদের তথ্য ধরে ফকিরপাড়া কেন্দ্রীয় গোরস্থানের পেছনে পানির ট্যাংকির পাশের লেবু বাগানে অভিযান চালিয়ে সন্ধান পাওয়া যায় গোপন সুড়ঙ্গ পথের গুহা। গুহাটি দেখে অভিযানে যাওয়া পুলিশ সদস্যরাও হতবাক হয়। প্রায় ১০ ফুট মাটি গর্ত করে সুড়ঙ্গ পথের ভেতর থেকে উদ্ধার করা হয় ২টি চাইনিজ কুড়াল, ৪টি লোহার কাতা, ৩টি হাসুয়া, ২টি তালোয়ার ও ১ টি খড়গ। 



চাঁপাইনবাবগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেন জানান, ঈদুল আজহার দিন সন্ধ্যায় পুর্ব শত্রুতার জের ধরে নয়ন আলী কে কুপিয়ে রক্তাক্ত করে গুরুতর জখম করে সন্ত্রাসীরা। নয়নকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে সে মারা যায়। এঘটনায় নিহত নয়নের পিতা লিয়াকত আলী বাদি হয়ে চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় ৮ জনের নাম উল্লেখ করে ও ৭-৮ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। এঘটনায় এখন পর্যন্ত এজাহার নামীয় আসামী ৪ জন ও তদন্তে পাওয়া ২ জন আসামীকে গ্রেফতার করা হয়েছে।
সদর থানার ওসি মোজাফ্ফর হোসেন বলেন, ‘এজারহার নামীয় আসামী চাঁপাইনবাবগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি ফয়সালসহ অন্যান্য আসামীদের গ্রেফতারে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে। এঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে পুলিশ নিষ্ঠার সঙ্গে কাজ করছে’।
উল্লেখ, ঈদুল আজহার দিন সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আরামবাগ ফারুকের হোটেল মোড়ের কাছে পুর্ব শত্রুতার জের ধরে পৌরসভার ১ নম্বর কলোনীপাড়ার নয়ন আলী কে কুপিয়ে রক্তাক্ত করে গুরুতর জখম করে সন্ত্রাসীরা। নয়নকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে সে মারা যায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪ জুলাই, ২০২২