চাঁপাইনবাবগঞ্জে উগ্রবাদ প্রতিরোধে পথ নাটক ‘মুখোশ’ মঞ্চস্থ


উগ্রবাদ প্রতিরোধে ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে রবিবার চাঁপাইনবাবগঞ্জে পথ নাটক ‘মুখোশ’ মঞ্চস্থ হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এ্যান্ড ট্রান্সল্যাশনাল ক্রাইম ইউনিটের উদ্যোগে এই পথ নাটক মঞ্চস্থ হয়।
বিকেলে চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতীরের বারঘরিয়া দৃষ্টিনন্দন পার্কে পথ নাটক মঞ্চস্থকালে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, সদর থানার অফিসার ইনচার্জ মোজাফ্ফর হোসেন, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন দিলুসহ বিভিন্ন গণমাধ্যম কর্মী।  
বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে জায়েদ জুলহাসের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এ্যান্ড পারফরমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক ড. আহমেদুল কবির। এতে অভিনয় করেন, থিয়েটার এ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।
নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হয়েছে। প্রায় দেড় ঘন্টাব্যাপি মঞ্চস্থ পথনাটিক চাঁপাইনবাববগঞ্জের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপভোগ করেন।
নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হয়। নাটকটিতে দেখানো হয়েছে, কীভাবে, কোন পরিস্থিতিতে ধর্মের ভুল ব্যাখ্যা গ্রহণ করে মানুষ উগ্রবাদের দিকে ধাবিত হয়। উগ্রবাদের উস্কানিদাতা বা জঙ্গি রিক্রুটাররা বিভিন্ন সংগঠনের নাম ধারণ করে কীভাবে সমাজের মানুষদের আকৃষ্ট করে ভুল পথে নিয়ে বিপথগামী করে তোলে।
নাটকটির উদ্দেশ্য তুলে ধরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এ্যান্ড ট্রান্সনাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার খন্দকার রবিউল আরাফাত লেনিন বলেন, প্রদর্শিত নাটকটি জনসাধারণের মাঝে সাড়া ফেলেছে।
চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান বলেন, ছেলেরা কিভাবে বিপদগামী হয়, তা নাটকে অভিনয়ের মাধ্যমে তুলে ধরা হয়েছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য যেসব হুমকি রয়েছে, তা থেকে উত্তরণের উপায় দেখানো হয়েছে নাটকে। তবে উদ্রবাদে জড়ানো থেকে ছেলেদের রক্ষা করতে অভিভাবকদের সচেতনতার কোন বিকল্প নেই। উগ্রবাদ প্রতিরোধে সচেতনতা তৈরিতে মাঠ পর্যায়ে এ নাটকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সারা দেশে ব্যাপক ভিত্তিতে এরকম প্রদর্শনী আয়োজনের প্রয়োজনীয়তা রয়েছে।
এর আগে, ১২ মে থেকে ১৪ মে পর্যন্ত জেলার নাচোল, গোমস্তাপুর ও শিবগঞ্জ উপজেলায় নাটকটি মঞ্চস্থ হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬ মে, ২০২২