ট্রাকে করে গোটা জেলা ঘুরলো বীর মুক্তিযোদ্ধারা


উন্নয়নের তথ্য তুলে ধরে চাঁপাইনবাবগঞ্জের বীর মুক্তিযোদ্ধারা ট্রাকে করে দিনব্যপী গোটা জেলায় ঘুরে বেড়িয়েছেন। পরে জেলার ৫ উপজেলায়  বীর মুক্তিযোদ্ধা সমাবেশ ও রোডশো করে বীর মুক্তিযোদ্ধারা।
বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বীর মুক্তিযোদ্ধাদের অংশ গ্রহণে সুসজ্জিত ট্রাকের বহরে সমগ্র চাঁপাইনবাবগঞ্জ প্রদক্ষিণ কর্মসুচির উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
মুক্তির উৎসব ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগীতায় ও জেলা প্রশাসনের আয়োজনে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে এ রোড-শো’র আয়োজন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিা ও আইসিটি) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসীন মৃধা, আলহাজ্ব বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা এ্যাড. আব্দুস সামাদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, বীর মুক্তিযোদ্ধা তরিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মোস্তাক হোসেন, বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদিন, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আলীসহ ২০ জন বীর মুক্তিযোদ্ধা অংশ নেন।
রোড-শো’র প্রথমে নাচোল উপজেলার উদ্দেশ্যে ট্রাকযোগে যাত্রা শুরু করে বীর মুক্তিযোদ্ধারা। নাচোল উপজেলা পরিষদে পৌঁছালে সেখানে উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের বীর মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচছা জানান। এ সময়ে স্থানীয় স্কুলের শিার্থীরা জাতীয় পতাকা নেড়ে অভিবাদন জানায়। পরে পরিষদের হলরুমে স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের সাথে সংপ্তি সমাবেশ করে।
পরে মুক্তিযোদ্ধারা গোমস্তাপুর উপজেলা পরিষদের উদ্দেশ্যে রওয়ানা হয়ে সেখানে পৌঁছালে সেখানেও বীর মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে স্বাগত জানান গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন ও উপজেলা চেয়ারম্যান হুমায়ন রেজাসহ স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা । 


এরপর বীর মুক্তিযোদ্ধারা দুপুরে ভোলাহাট উপজেলায় পৌঁছালে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম ও উপজেলা পরিষদের চেয়ারম্যান রাব্বুল হোসেনসহ স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা তাদের ফুল দিয়ে বরণ করে নেন। নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মহান মুক্তিযুদ্ধের সময় মুক্ত এলাকা ভোলাহাটে মুক্তিযোদ্ধাদের নিরাপদ আশ্রয়স্থল উল্লেখ করে মুক্তিযুদ্ধের স্মৃতিময় উপজেলায় প্রবেশ ও বের হওয়ার দুই পথে(গোমস্তাপুর ও শিবগঞ্জ) গেট নির্মাণের দাবি জানান বীর মুক্তিযোদ্ধারা।
পরে শিবগঞ্জে পোঁছালে মুক্তিযোদ্ধাদের স্বাগত জানান শিবগঞ্জ উপজেরা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি, বীর মুক্তিযোদ্ধা বজলুর রশিদ সোনু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানসহ অন্যরা। শিবগঞ্জ উপজেলা হয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরে এসে রাতে শোভা যাত্রাটি শেষ হয়।
এদিকে জেলায় বীর মুক্তিযোদ্ধাদের এমন কর্মসূচি এটাই প্রথম। জেলা প্রশাসনের এ কর্মসূচি জেলায় মাইল ফলক হয়ে থাকবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩ মার্চ, ২০২২