চাঁপাইনবাবগঞ্জে ৫ জেলের জালে ধরা পড়ল ৯টি বাঘাইড় মাছ


চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা ও পদ্মা নদীর মিলন রেখায় ৫ জেলের জালে ধরা পড়েছে ৯টি বাঘাইড় মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত সদর উপজেলার দেবিনগর ইউনিয়নের হড়মা ঘাটে এসব মাছ পাওয়া যায়। পরে পাইকারী মাছ ব্যবসায়ী ঘাট থেকেই মাছগুলো কিনে নিয়ে যায়।
স্থানীয় বাসিন্দা, জেলে, পাইকারী ব্যবসায়ী ও জনপ্রতিনিধিরা জানায়, হাবিবের ৩টি বাঘাইড় মাছের দাম পেয়েছেন ৬৮২৫০ টাকা। মাছ তিনটির ওজন ৪৩ কেজি, ২৩ কেজি ও ১৬ কেজি। একবার জাল ফেলে একসাথেই মাছ তিনটি পেয়ছেন হাবিব।
অন্যদিকে, মহির দুইটি মাছের ওজন ৩৮ কেজি, আবলের ২টি মাছের ওজন ৩০ কেজি, মাসুদ রানা ১টি মাছের ওজন ২২কেজি ও রবিউলের ১টি মাছের ওজন ৩৫ কেজি। ঘাটে মাছগুলে কেজিপ্রতি ৮০০ থেকে ৯৪০ টাকা দরে বিক্রি করা হয়। 


জেলে হাবিব বলেন, ফাঁস জাল দিয়ে দীর্ঘদিন ধরে পদ্মা-মহানন্দার মোহনায় মাছ ধরি। আজকে আমরা একবার জাল তুলেই ৩টি বিশাল বাঘাইড় মাছ পেয়েছি। অনেকদিন পর এতোবড় মাছ পেয়েছি। এতোবড় মাছ সচারাচর পাওয়া যায় না। মাঝেমধ্যে পাওয়া যায়। ৪দিন আগেও ১৫ কেজি ওজনের একটি বাঘাইড় পেয়েছিলাম।
তিনি আরও বলেন, মাছগুলো পাওয়ার পর ঘাটেই এসে ব্যবসায়ীরা কিনে নিয়ে গেছে। ৪৩ কেজি ওজনের মাছটি ৯০০ টাকা কেজি এবং বাকি ২৩ কেজি ও ১৬ কেজি ওজনের মাছ দুটি ৮২০ টাকা কেজি দরে বিক্রি করেছি। সবমিলিয়ে ৬৮২৫০ টাকা পেয়েছি। সাথে একজন সহযোগীকে নিয়ে দুইজন মিলে এসব মাছ ধরেছেন বলে জানান এই জেলে।
দেবিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুর ও সদস্য হুমায়ন জানান, হড়মা ঘাটের মহানন্দা ও পদ্মা নদীর মোহনায় ৫ জেলে মাছগুলো পেয়েছেন। পরে জানতে পারলাম, মাছগুলো  ঘাটের কাছে থেকেই পাইকারী ব্যবসায়ীরা এসে কিনে নিয়ে গেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬ মার্চ, ২০২২