আমনুরায় হরিজনদের সাথে নিয়ে হোটেলে নাস্তা খেলেন পিকেএসএফ’র এমডি


হরিজনদের সমস্যার কথা শুনে স্থানীয় একটি হোটেলে নাস্তা করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. নমিতা হালদার। রবিবার রবিবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আমনুরায় হরিজনদের সাথে নিয়ে স্থানীয় একটি হোটেলে নাস্তা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব  ও পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদারের সাথে নাস্তা করতে পেরে খুশি হরিজনরা। তাদের একজন শিবরাজ। তিনি বলেন, আমরা সবাই তো মানুষ। অথচ আমাদেরকে হোটেলে খেতে দেয়া হয়না। আমরা কি টাকা দিয়ে খায় না? আজকে নিজের জাত ভাইদের নিয়ে হোটেলে খেতে পেয়ে খুব ভালো লাগলো। আমরা চাই, আগামী দিনেও আজকের মতো আমরা হোটেলে বিনা বাধায় খেতে পাব।
আগামীতে হোটেলে হরিজনদের খেতে দিতে কোন সমস্যা নাই বলে জানিয়ে হোটেল মালিক মনতাজ আলী বলেন, আমরা খেতে দিলে তো টাকা পাব। তাহলে কেন সমস্যা থাকবে! আসলে এটা অন্যান্য জাতিগোষ্ঠীর মানুষের মেনে না নেয়ার মানসিকতার কারনেই হোটেলে খেতে দিতে পারিনা। তবে আগামী দিনে তারা ঠিকভাবে হোটেলে বসে খেতে পারবে।
এর আগে পিকেএসএফ’র সহযোগী সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির আয়োজনে সকালে পিছিয়ে পড়া ুদ্র নৃ-গোষ্ঠীর হরিজন পল্লীতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 


মতবিনিময় সভায় হরিজনদের বিভিন্ন সমস্যা কথা শুনে পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. নমিতা হালদার বলেন, কেউ আর পেছনে পড়ে থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হসিনার নীতি হচ্ছে সবাইকে এগিয়ে যাওয়া, কাউকে পেছনে ফেলে নয়। এছাড়া তিনি হরিজনদের বাসস্থান ও টয়লেটসহ অন্যান্য সমস্যার কথা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কথা বলবেন বলে জানান।
মতবিনিময় সভা শেষ নাচোল উপজেলার নেজামপুরে অবস্থিত প্রয়াসের সমৃদ্ধি কার্যক্রমের আওতায় স্বাস্থ্য ক্যাম্প উদ্বোধন করেন। পরে গাড়ল ভেড়ার ব্রিডিং খামার ও গাড়ল কাস্টার, চাঁপাই গ্রামে ভার্মি কম্পোস্ট জৈব সার উৎপাদন কেন্দ্র, পিকেএসএফের এসইপি প্রকল্পের কারিগরি সহায়তায় সদস্যদের বাস্তবায়নাধীন ইকোলজিক্যাল আমবাগান পরিদর্শন করে তিনি।
শেষ নেজামপুরে ‘উন্নয়নে যুবসমাজ’ সদস্যদের সঙ্গে মতবিনিময়, ভিুক পুনর্বাসনের আওতায় একজন উদ্যমী সদস্যের কার্যক্রম ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ঋণ কার্যক্রমের আওতায় সদর উপজেলার নাধাইয়ে ুদ্র নৃগোষ্ঠী (সাঁওতাল) সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন।
এসময় উপস্থিত ছিলেন, পিকেএসএফের উপ-মহাব্যবস্থাপক মো. আশরাফুল হক, সহকারী মহাব্যবস্থাপক মো. মনির হোসেন ও সমৃদ্ধি কর্মসূচির প্রোগ্রাম অফিসার গোলাম রাব্বানী, প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন, ঝিলিম ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান গোলাম লুৎফুল হাসান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬ জানুয়ারি, ২০২২