চাঁপাইনবাবগঞ্জের গোবরাতলায় শত্রুতায় মারা গেল ৫০ মন মাছ


চাঁপাইনবাবগঞ্জের গোবরাতলা ইউনিয়নের চাঁপাই মহেষপুর দিঘীতে পুর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের ঢেলে দেয়া বিষে প্রাণ গেল প্রার ৫০ মন মাছের। শত্রুতার জের ধরে শুক্রবার গভীর রাতে বিষ দিয়ে এই মাছ নিধন করা হয়। শনিবার সকালের পর দিঘীতে বিপুল পরিমাণ মাছ ভাসতে দেখে দিশেহারা হয়ে পড়েন মৎসচাষি মজিবুর রহমান।
স্থানীয় জনগন ও মৎসচাষী মজিবুর রহমান জানান, প্রায় দিঘীতে বিষ ঢেলে দেয়ায় প্রায় ৫০ মণ মাছ মারা যায়। এর আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় চার লক্ষাধিক টাকা। এর আগেও  শত্রুতার জের ধরে এই দিঘীতে মাছ নিধনের জন্য তরল বিষ প্রয়োগ করা হয়েছিল। তবে সে সময় ১০ থেকে ১৫ মণ মাছ মারা যায়।
মৎসচাষি চাঁপাই-মহেষপুর গ্রামের মৃত আজাহার আলীর ছেলে পুকুর মালিক মজিবুর রহমান বলেন, চলতি বছরের শুরুর দিকেই পুকুর খননের সময় আমার সাথে বিভিন্ন কারণে কয়েক জনের সাথে শত্রুতা তৈরি হয়। এমনকি এখানে মাছ চাষ করতে দেয়া হবে না এবং দেখে নেয়ার হুমকি দেয়া হয়। তিনি জানান, দিঘীতে হটাৎকরে মাছ ভাসতে দেখে দিঘীতে কর্মরত এক শ্রমিক ফোনে বিষয়টি তাকে জানায়। খবর পেয়ে বিভিন্ন স্যালাইন ও ট্যাবলেট দিয়ে মাছের অক্সিজেন ফেরানোর কাজ শুরু করি। কিন্তু কোনভাবেই অক্সিজেনের পরিমাণ নিয়ন্ত্রণে আনা যায়নি। তিনি আরো জানান, দিঘীট পাড়ের উত্তর-পশ্চিম কোণে ফেলে যাওয়া তিনটি বিষের প্যাকেট পাওয়া যায়। মরা মাছের বেশিরভাগই পোনা এবং সিলভার কাপ। এছাড়াও কাতলা, রুই মৃগেল, মিরর কার্প মাছ রয়েছে।
দিঘীর শ্রমিক আব্দুল খালেক বলেন, সকাল থেকে প্রচুর পরিমাণে মাছ ভাসতে শুরু করেছে।  মাছগুলো বিষাক্ত হয়ে যাওয়ায় নৌকায় করে উঠিয়ে মাটিতে পুঁতে দেয়া হয়েছে। 


গোবরাতলা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. তাসেম আলী এ বিষয়ে জানান, ঘটনাটি শুনেছি। যে বা যারাই করুক, এটি খুবই অমানবিক ও মার্মান্তিক। বিষ দিয়ে মাছ মরারর এতো বড় ঘটনা এই এলাকায় এর আগে ঘটেনি।
শনিবার বেলা ১১টার দিকে সদর মডেল থানার একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। সদর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মো. ওবাইদুল হক বলেন, ভুক্তভোগীর মৌখিক অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এমনকি অভিযোগের সত্যতাও মিলেছে। সন্ধ্যায় থানায় লিখিত অভিযোগ পাওয়া গেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১০ অক্টোবর, ২০২১