চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের মাঝে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান


চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ফিল্টিপাড়া গ্রামে কোল ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের মাঝে বৃহস্পতিবার  বিনামূলে স্বাস্থ্য পরীক্ষা প্রদান করা হয়েছে। এ সময় করোনা ও মাদকবিরোধী সচেতনতা এবং শিক্ষা উপকরণ বিতরণ করা হয় ।

দুপুরে ন্যাশনাল এজেন্সি ফর গ্রীণ রেভ্যুলেশন (এনএজিআর) নামে একটি বেসরকারি সংস্থার উদ্যোগে ৭১ জন শিক্ষার্থীকে খাতা, কলম, রুলপেন্সিল, সাবান ও মাস্ক দেয়া হয়। এছাড়া ১২ জন নারী ও শিশুকে চিকিৎসা প্রদান করা হয়।
ফিল্টিপাড়া মাঠে কোল ক্ষুদ্র জাতিসত্তার গ্রাম্য মোড়ল সুনিল কোল টুডুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ঝিলিম ইউনিয়নের সংরক্ষিত আসনের সদস্য তাসলিমা বেগম, বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, এনএজিআর এর প্রকল্প সমন্বয়কারী শ্যামসন সরেন, প্রোগ্রাম অফিসার প্রদীপ হেমব্রম, বাবুডাইং গ্রামের গীর্জার পাস্টর রাজেন সরেন প্রমূখ। চিকিৎসা দেন আমনুরা লুথারেন মিশন হাসপাতালের স্বাস্থ্য সহকারী সিমিয়ন কিসকু। অনুষ্ঠানে সহযোগিতা করেন এনজিআর সদস্য যোগেন কোল হাসদা ও সারদা কোল হাসদা। 


বক্তারা বলেন, দেশের করোনার প্রকোপ এখনও কমেনি। প্রতিদিনই করোনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে। বিশেষ করে ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের মাঝে করোনা সচেতনতা খুবই কম। তাই এখানে এ ধরণের উদ্যোগ ভালো হয়েছে। এতে করে ক্ষুদ্র জাতিসত্তার মানুষরা করোনা সম্পর্কে আরও সচেতন হবে। গ্রামে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাওয়াতে তাঁদেরও ভালো হয়েছে। করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিভিন্নভাবে পড়াশোনা চলতেই আছে। তাই শিক্ষা উপকরণ পাওয়ায় শিক্ষার্থীদের উপকারে আসবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭ জুন, ২০২১