চাঁপাইনবাবগঞ্জে রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সহায়তা করা হবে.. বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম  দস্তগীর গাজী বলেছেন, চাঁপাইনবাবগঞ্জের রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সহায়তাসহ সকল সমস্যার সমাধান করা হবে। এছাড়া তারা যেন আবারও রেশম কাপড়ের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে পারে সেজন্য ঋণের ব্যবস্থাসহ কারিগরি সহায়তা দেয়া হবে।
সোমবার চাঁপাইনবাবগঞ্জ সদর সদর উপজেলার বারঘরিয়া ইউনিয়নের লাহারপুর তাঁতীপাড়া এলাকায় তাঁতী, রিলার ও বসনী সমাবেশে এ কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন বিদেশি সুতায় সাথে প্রতিযোগিতা করে থেকে উঠতে পারছিনা। সরকার উচ্চ কর আরোপ করার পরও  আমরা বিদেশে সুতার সাথে প্রতিযোগিতা করে টিকে উঠতে পারছিনা।
তিনি আরো বলেন, এই রেশম শিল্প কেন গড়ে উঠছে না। কোন না কোন সমস্যা আছে তা আমাদের চিহ্নিত করতে হবে। দরকার হলে চায়নার টেকনোলজি কিনে এনে সেই টেকনোলজি দিয়ে সুতা বানাতে হবে। যাতে করে আমরা চায়না থেকে কম দামি সুতা উৎপাদন করতে পারি।
সকালে রাজশাহী রেশম উন্নয়ন বোর্ডের আয়োজনে ও বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আব্দুল হাকিমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালনা পরিষদের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান ও সংসদ  সদস্য ফজলে হোসেন বাদশা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান শাহ আলম, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ।
এ সময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ অলিউল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার এইচএম আব্দুর রকিব,চাঁপাইনবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল ইসলাম সরকার।
সমাবেশে মন্ত্রী আরো বলেন, আওয়ামী লীগ সরকার মানুষের উন্নয়নে রাজনীতি করে তাই যেখানে মানুষের ভাগ্যের উন্নয়ন হবে সরকার সেখানেই কাজ করবে। সুতরাং রেশম চাষ ও কাপড়ের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সবার্ত্মক সহায়তা প্রদান করা হবে।
সমাবেশে তাঁতিদের পক্ষ থেকে বিভিন্ন দাবি দাওয়া সম¦লিত তিনটি স্মারকলিপি প্রদান করা হয়।
পরে বস্ত্র ও পাট মন্ত্রী লাহারপুর তাঁতীপাড়া ও শিবগঞ্জে হরিনগর রেশম কারখানা পরিদর্শন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১১-০১-২১