Business




চাঁপাইনবাবগঞ্জজুড়ে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন

চাঁপাইনবাবগঞ্জে বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় নানান কর্মসুচির মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

করোনা পরিস্থিতির মাঝে জাতির পিতার ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের কর্মসুচিগুলোর মধ্যে প্রধানত ছিলো, পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী।
সরকারি কর্মসুচির অংশ হিসেবে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি- বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনিমিত ও কালো ব্যাজ ধারণ করা হয়।  স্বাস্থ্যবিধি মেনে সকাল সোয়া ৭টায় মুজিব চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এ এইচ এম আবদুর রকিব বিপিএম পিপিএম (বার)।
পরে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, সদর উপজেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্র্ত বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সিভিল সার্জন অফিস, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, চাঁপাইনবাবগঞ্জ জেলার শীর্ষ ব্যবসা প্রতিষ্ঠান এরফান গ্রুপ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) জেলা কার্যালয়, পানি উন্নয়ন বোর্ড, সমাজসেবা দপ্তর, জেলা কারাগার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চাঁপাইনবাবগঞ্জ ডাকঘর, জেলা বিএমএ, জাতীয় মহিলা সংস্থা, নবাবগঞ্জ সরকারি কলেজ ,চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজ, আদিনা সরকারি ফজলুল হক কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন পুস্পস্তাবক অর্পণ করেন।
অপরদিকে, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আয়োজনে সকাল ৮ টায় বিভিন্ন শিক্ষাকেন্দ্রে দোয়া ও মিলাদ মাহফিল অনুুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে যুব উন্নয়ন অধিদপ্তরে আলোচনা সভা ও যুব উদ্যোক্তাদের মাঝে প্রকল্প ঋণ বিতরণ করা হয়।


এদিকে, সকাল সাড়ে ৭টায় জেলা আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কালো ব্যাজধারণ, জাতীয় পতাকা অর্ধনিমিতকরণ, কালো পতাকা উত্তোলন, দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়। পরে, দলীয় কার্যালয় শহীদ মনিমুল হক সড়ক থেকে সকাল ৮টায় শোক র‌্যালী বের হয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পণ করেন জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদসহ বিভিন্ন অঙ্গসংগঠনের  নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন,  জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন,সদর উপজেলা  আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান,  সাধারণ সম্পাদক  অ্যাডভোকেট নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক শরিফুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান,  স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. গোলাম রাব্বানী,  যুুবলীগের সভাপতি সামিউল হক লিটন, সাধারণ সম্পাদক আমানুল্লাহ বাবু, গ্রামীণ ট্রাভেলস্ এর চেয়ারম্যান মোখলেসুর রহমান, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মোসফিকুর রহমান টিটু, সদর উপজেলা কৃৃষকলীগের সভাপতি মো: রুহুল আমিন , সদর উপজেলা যুবলীগের সভাপতি আসাফুুদৌলা, সাধারণ সম্পাদক লেনিন প্রামানিক,  জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ফায়জার রহমান কনক।
আরও উপস্থিত ছিলেন, অ্যাড. ইয়াসমিন সুলতানা রুমা, শান্তনা হক, জেলা শ্রমিকলীগের সভাপতি শহিদুুল ইসলাম রানা। আরও উপস্থিত ছিলেন, জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুুর রেজা ইমন, সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এছাড়াও বিভিন্ন সরকারি বেসরকারি স্কুল ও কলেজ ও  স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের আয়োজনেও শোক দিবস উপলক্ষে আলোচনা সভা করা হয়। দুপুরে সকল মসজিদে মিলাদ মাহফিল এবং মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থণা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ বিচার বিভাগঃ
স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে চাঁপাইনবাবগঞ্জ বিচার বিভাগ। জেলা বিচার বিভাগের আয়োজনে এ উপলক্ষে কোরআন খতম, আলোচনা সভা, দোয়া মাহফিল ও এতিমখানায় খাবার বিতরণ করা হয়েছে।
শনিবার সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা ও দায়রা জজ আদালত এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং জজ আদালত ভবনের নামাজ ঘরে কোরআন খতম করা হয়। এরপর ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে ভিডিও কনফারেন্সে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পরে জেলা ও দায়রা জজ আদালত ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন, জেলা ও দায়রা জজ মোহা. আদীব আলী। এসময় আরো উপস্থিত ছিলেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. রবিউল ইসলাম, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নাজমুল হোসেন, সহকারী জজ নি

শিত রঞ্জন বিশ্বাস, জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা ভবসুন্দর পাল, সরকারি কৌশুলী (পিপি)আলহাজ্ব এ্যাড. মোহাঃ নাজমুল আজম, সাবেক (পিপি) অ্যাড. জব্দুল হকসহ আইনজীবী, জেলা ও দায়রা জজ আদালত এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। দোয়া পরিচালনা করেন, সিনিয়র আইনজীবী অ্যাড. মো. আফসার আলী। দুপুরে জেলা শহরের পাঠানপাড়াস্থ আদর্শ হাফেজিয়া কেরাতিয়া মাদরাসা ও এতিমখানার অসহায়, দুস্থ শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ঃ
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)- এ যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান এর  নেতৃত্বে  বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনের শুরু হয়। মুজিববর্ষে বৃক্ষরোপন কর্মসূচীর অংশ হিসেবে মাননীয় উপাচার্য একটি আম গাছের চারা রোপন করেন এবং  চাঁপাইনবাবগঞ্জে স্থাপিত বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতা বঙ্গ

বন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।
 এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০২০ উপলক্ষ্যে জুম এর মাধ্যমে ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া  অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের প্রধান ও জাতীয় শোক দিবস ২০২০ পালন কমিটির আহবায়ক ড. মোস্তফা মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (চঃদাঃ) ও পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহরিয়ার কবির। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্

যালয়ের রেজিস্ট্রার ড. মোঃ সোহেল আল বেরুনী । প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১৫ই আগস্টে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যাকান্ডকে পৃথিবীর ইতিহাসে অন্যতম কলংকময় হত্যাকান্ড হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন ১৯৭৫ সালের এই দিনেই বাঙ্গালি জাতি হারিয়েছে তার হাজার বছরের শ্রেষ্ঠ সন্তানকে। তিনি আরো উল্লেখ করেন বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী  বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিনত হয়েছে। তিনি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবত হয়ে সমৃদ্ধ দেশ গড়ার আহ্বান জানান ।

আমরা ’ক’ জন ঃ সদর উপজেলা রামচন্দ্রপুর হাটে স্বেচ্ছাসেবী সংগঠন আমরা ’ক’ জন এর আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। রাণীহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মহসীন আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ, পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক শরিফুল আলম,  নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু, বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবুল বাসার, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দ প্রমুখ। অনুষ্ঠানটির সার্বিক দায়িত্বে ছিলেন, আমরা ’ক’ জন এর আহবায়ক মাহবুব উল ইসলাম শামীম।
বিএমএঃ বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এ উপলক্ষে শনিবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পণ শেষে নিজস্ব অফিসে গিয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ডা. দুররুল হোদার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, সিখিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, সাধারণ সম্পাদক ডা. গোলাম রাব্বানী, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নাদিম সরকার, সাংগঠনিক সম্পাদক ডা. নাহিদ ইসলাম মুনসহ অন্যান্য চিকিৎসকগণ।
ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুলঃ
ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুলে  স্বাধীনতারমহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকীতে ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুল এ শোক সভার আয়োজনকরে। বঙ্গবন্ধু পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলার সাধারন সম্পাদক  মোঃ শামসুজ্জামান বাবুর সভাপতিত্বে শোক সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সাবেক চেয়ারম্যান বাংলাদেশ আওয়ামী লীগের চাঁপাইনবাবগঞ্জ জেলার সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমীন, বিশেষ অ

তিথির বক্তব্য রাখেন রাজশাহী মেডিকেল কলেজের রক্তরোগ বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক ডাঃ মুর্শেদ জামান মিঞা, ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুলের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ সাদিকুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের পরিচালক মাহবুবুর রহমান, ফরহাদ আহমেদ সায়িমসহঅন্যান্য পরিচালকসহ স্কুলেরশিক্ষকবৃন্দ।

কৃষকলীগ নেতা রুহুল আমিনের েেদায়া মাহফিল ও বৃক্ষরোপনঃ  চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষকলীগ নেতা রুহুল আমিনের আয়োজনে বিকেলে মাঝপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন শেষে ছয় গুম্ভজ মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ফায়জার রহমান কনক, ইউসুফ আলী বাবু, ডালিম আহমেদ, ইমরান খাঁন, প্রিন্স রকি, নাজির শেখ, নোমান আলী প্রমুখ।

গোমস্তাপুর আওয়ামী লীগ :
দিবসটি উপলক্ষে গোমস্তাপুর উপজেলা ও রহনপুর পৌর আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। দলীয় কর্মসূচির মধ্যে ছিল রহনপুর কলোনি মোড়স্থ দলীয় কার্যালয়ে কোরআনখানি, কালো ব্যাচ ধারণ, জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও দোয়া খায়ের। কর্মসূচিতে সাবেক সংসদ সদস্য যথাক্রমে জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ^াস, গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজাসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নাচোল উপজেলা আওয়ামী লীগ :

 উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন আওয়ামী লীগ কার্যালয়ে সকাল ৮টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া এবং ১৫ আগস্টের তাৎপর্য তুলে ধরে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের।
নাচোল উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল ওহাবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ সদস্য রয়েল বিশ্বাস, উপজে

লা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল করিম ও জান্নাতুন নঈম মুন্নিসহ অন্যরা।
নাচোল পৌর ও উপজেলা আওয়ামী লীগ : নাচোল বাজার আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে নাচোল পৌর শাখা ও উপজেলা আওয়ামী লীগের একাংশের উদ্যোগে সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় কোরআনখানি ও দোয়া, সকাল ৮টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, পৌর আওয়ামী লীগের সভাপতি নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ ঝালু খান, সহসভাপতি আলাউদ্দিন আহমেদ বটু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম, উপজেলা শাখার সহসভাপতি নিতাই চন্দ্র বর্মন ও যুগ্ম সাধারণ সম্পাদক কামাল আহমেদুজ্জোহা পলাশ এবং সাং

গঠনিক সম্পাদক আব্দুল হালিম, সাবেক ছাত্রলীগ নেতা আবু রেজা মোস্তফা কামাল শামী

ম, পৌর তাঁতী লীগের আহ্বায়ক অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বুলেট।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৮-২০


Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts