চাঁপাইনবাবগঞ্জে স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনে সাবেক এমপি আব্দুল ওদুদ

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার স্যানিটারি ল্যান্ডফিল, ৪নং পাবলিক টয়লেট ও ফিকেল স্নাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ কাজ পরিদর্শন করেছেন সদর আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ। মঙ্গলবার সকালে পৌর এলাকার দারিয়াপুরে নির্মাণাধীন স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনের সময় তিনি এখানে বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দাবি জানান।
এই প্রকল্প নির্মান কাজে ব্যয় হচ্ছে ৫ কোটি ৪১ লক্ষ টাকা, প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে ৭ কোটি ৫১ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয়ে ৪.০১ একর। প্রতিদিন প্রায় ৪ টন বর্জ্য ফেলা সম্ভব হবে। প্রকল্পের কাজ শেষ হলে (এফ.এস.টি.পি)র মাধ্যমে পৌর এলাকার মনুষ্য বর্জ শোধন করা হবে এবং বর্জ থেকে কম্পোষ্ট প্ল্যান্টের মাধ্যমে জৈব সার ও বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে গাস সরবরাহ ও বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। ভবিষ্যতে এই প্রকল্পের মাধ্যমে বর্জ থেকে আরও অনেক ভালো কিছু পরিবেশের জন্য করা সম্ভব বলে জানান চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী আলহাজ¦ মো. সাদেকুল ইসলাম। 
পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বলেন, চাঁপাইনবাবগঞ্জবাসীর দাবি ও জনগণের কল্যানের জন্য এটি নির্মান করা হচ্ছে। স্যানিটারি ল্যান্ডফিলে পৌরসভার সকল বর্জ ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং জেলায় বৈপ্ল্যবিক পরিবর্তন নিয়ে আসবে। এর পাশাপাশি শুধুমাত্র বর্জ শোধনাগার না রেখে এখানে যদি বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে বিদুৎ কেন্দ্র নির্মাণ করা যায়, তাহলে একদিকে যেমন বিদ্যুৎ সাশ্রয় হবে, অন্যদিকে লোডশেডিংও কমবে। তিনি আরও  জানান, আওয়ামীলীগ সরকারের ধারাবাহিক উন্নয়নের অংশ হিসেবে এটির নির্মাণ কাজ শেষ হলে পরিবেশ রক্ষাতেও ভূমিকা রাখবে।
চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, বর্তমানে পৌরসভার সকল আর্বজনা খোলা জায়গায় ফেলতে হয়। কিন্তু এটির নির্মান কাজ শেষ হলে একটি সুষ্ঠ ও পরিবেশ বান্ধব উপায়ে বর্জ ব্যবস্থাপনা করা সম্ভব হবে। প্রকল্পটি থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারলে পৌরসভার একটি আয়ের খাতও তৈরি হবে। এতে পৌরসভাও লাভবান হবে। এমনকি স্যানিটারি ল্যান্ডফিলের মাধ্যমে মানুষের মলমূত্র সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে অপসারণ করা যাবে। এসময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী আলহাজ¦ সাদেকুল ইসলাম, সহকারী প্রকৌশলী রোকনুজ্জামান, সদর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মনিরুল ইসলাম, ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান আরমান, আব্দুল বারেক, ঠিকাদার আব্দুর রাকিবসহ অন্যান্যরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-০৭-২০