Business




বছরে আয় ৩ লাখ টাকা হলে কর দিতে হবে না

প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে তিন লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। আগে এটা ছিল আড়াই লাখ টাকা।
এর মাধ্যমে নিম্ন-মধ্যবিত্তদের ছাড় দিতে বাড়ানো হচ্ছে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা এবং করহার। ফলে টানা পাঁচ বছর পর করমুক্ত আয়ের সীমা বাড়ানো হয়েছে। এতে নিম্ন-মধ্যবিত্ত ও চাকরিজীবীরা উপকৃত হবেন।
আজ বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বর্তমানে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা আড়াই লাখ টাকা রয়েছে। এর বেশি বার্ষিক আয় থাকলে এলাকাভেদে ন্যূনতম তিন থেকে পাঁচ হাজার টাকা আয়কর দেওয়ার বিধান আছে। নারী ও ৬৫ বছরের বেশি বয়সীদের তিন লাখ টাকা, প্রতিবন্ধী করদাতারা চার লাখ টাকা ও গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতারা চার লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত আয়ে কোনো কর দিতে হয় না।
আগামী বাজেটে করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে তিন লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। নারী, প্রতিবন্ধী ও গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের সীমা বাড়ছে আনুপাতিক হারে।
অন্যদিকে করহার কমানো হচ্ছে। সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। একইভাবে সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করা হচ্ছে। বর্তমানে ৪৭ লাখ টাকা বেশি আয় হলে সর্বোচ্চ ৩০ শতাংশ হারে আয়কর দেওয়ার বিধান রয়েছে।
নতুন বাজেটের আকার হচ্ছে পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়ের সম্ভাব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৭৮ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআরের মাধ্যমে সংগৃহীত লক্ষ্যমাত্রা তিন লাখ ৩০ হাজার কোটি টাকা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ এনটিভি অনলাইন/ ১১-০৬-২০

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts