Business




পাপমোচন ও পূণ্যের প্রত্যাশায় তর্তিপুর ঘাটে গঙ্গাস্নান

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার তর্তিপুর গঙ্গাশ্রম ঘাটে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়েছে। শনিবার চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে সনাতন ধর্মাবলম্বী ধর্মপ্রাণ  বহু নারী-পুরুষ অংশগ্রহণ করেন। বিভিন্ন আচার পালনের পর অনুষ্ঠিত হয় এই পূণ্যস্ন্নানানুষ্ঠান। গঙ্গাস্নানকে ঘিরে তর্তিপুর ঘাটে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। উৎসবকে ঘিরে বিভিন্নস্তরে নিরাপত্তা জোরদার করেন স্থানীয় প্রশাসন।
এখানে হিন্দু ধর্মালম্বীরা পাপমোচন ও পুণ্য লাভের আশায় মাকরী সপ্তমী তিথিতে গঙ্গাস্নানে  আসেন। ধর্মসাধক জাহ্নুমণি এই গঙ্গা নদীতে আত্মবলীদান দিয়েছিলেন। আর সেই থেকে এখানে প্রতিবছর এই দিনে গঙ্গাস্নান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে আসছে। দেশের বিভিন্ন এলাকার হাজার হাজার ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষরা তাদের বিশ্বাস অনুযায়ী প্রতি বছর এখানে এসে স্নান করে পূণ্যার্জন করে থাকেন।
এটি উত্তরবঙ্গের অন্যতম তীর্থস্থান হওয়ায় রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়াসহ অন্যান্য জেলা থেকে এখানে লোক সমাগম ঘটে। এ বছরও এর ব্যতিক্রম ঘটেনি।
পৌরাণিক যুগ থেকে এখানে এই উৎসব চলে আসছে উল্লেখ করে তর্তিপুর মহাশ্মশান কমিটির সাধারণ সম্পাদক শ্রী কমল ত্রিবেদী জানান, পৌরাণিক যুগ থেকে উত্তরবঙ্গের অন্যতম তীর্থস্থান তর্তিপুর গঙ্গাস্নানে বিভিন্ন এলাকার হাজার হাজার ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষরা এখানে সমাবেত হন।
এদিকে, এ উপলক্ষে দিন ব্যাপী মেলায় প্রসাধনী, কাঠের আসবাবপত্র, হিন্দু ধর্মের বিভিন্ন উপকরণ, মিষ্টি ও খাবার দোকান, পূজা এবং পালাক্রমে কীর্তনের আয়োজন করা হয়। গঙ্গাস্নানকে ঘিরে গোটা তর্তিপুর এলাকা হিন্দু সম্প্রদায়ের মিলনমেলায় পরিণত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক শিবগঞ্জ/ ০১-০২-২০

,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts