বন্যায় ১০ টি ইউনিয়নের ৪২ হাজার মানুষ পানিবন্দি> নতুন নতুন এলাকা প্লাবিত

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। জেলার সদর ও শিবগঞ্জ উপজেলার  চরাঞ্চলের আরো বেশ কিছু গ্রাম নতুন করে বন্যা কবলিত হয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পদ্মা তীরবর্তী চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার চরাঞ্চলের বিভিন্ন ইউনিয়নের নতুন নতুন এলাকা বন্যা কবলিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর, আলাতুলি, দেবীনগর, চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়ন এবং শিবগঞ্জ উপজেলার পাকা, উজিরপুর, মনাকষা, দুর্লোভপুর ও ঘোড়াপাখিয়া ইউনিয়নের আরো বেশ কিছু গ্রাম বন্যা কবলিত হয়েছে। এদিকে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডে নামো মোহনপুরের জনবসতিতে পানি ঢুকে পড়েছে।
এ সব গ্রামের অনেকেই বাড়িঘর ছেড়ে অনত্র আশ্রয় নিয়েছেন। আত্মীয়-স্বজনের বাড়ি ছাড়াও কেউ কেউ খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছেন। এ সব এলাকা ঘুরে দেখা দেখে, জনমানবহীন বাড়িতে থৈ থৈ করছে বন্যার পানি। বন্যা কবলিত এলাকার টিউবওয়েল ডুবে যাওয়ায় খাবার পানিরও সংকট দেখা দিয়েছে। দূরদূরান্ত থেকে তাদের পানি সংগ্রহ করে খেতে হচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, মঙ্গলবার ভোর ৬ট থেকে বুধবার বেলা ১২ পর্যন্ত ৩০ ঘণ্টায় পাদ্মা নদীতে পানি বেড়েছে ১৪ সেন্টিমিটার। যা বিপদসীমার ২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে মহানন্দায় ২০ দশমিক ৮১ সেন্টি মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।  তা বিপদসীমার ১৯ সেন্টিমিটার নিচে রয়েছে।

চাঁপাইনাববগঞ্জের ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হাসানুজ্জামান ফৌজদার জানান, চাঁপাইনাববগঞ্জ ও শিবগঞ্জ উপজেলা ১০ টি ইউনিয়নের ৪২ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এসব বন্য কবলিত মানুষের মাঝে এরই মধ্যে ত্রান বিতরণ করা হয়েছে। তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার জন্য ২৯ মেট্রিক টন ও শিবগঞ্জ উপজেলার জন্য ২৬ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছিল। যা বন্যার্তদের মাঝে বিতরণ প্রায় শেষ পর্যায়ে। বন্য পরিস্থিতি আরো অবনতি হতে পারে এমন আশঙ্কায় সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে আরো বরাদ্দের আবেদন জানানো হয়েছে।
অন্যদিকে, পদ্মার সঙ্গে মহানন্দা নদীতেও পানি বৃদ্ধি পাচ্ছে। দু’ নদীর পানি বৃদ্ধির কাণে দেখা দেয়া বন্যায় চরাঞ্চলসহ নি¤œাঞ্চলের বিভিন্ন এলাকার ব্যাপক পরিমাণ ফসলী জমিও পানির নিচে তলিয়ে গেছে। বন্যা কবলিত এলাকার সাধারণ মানুষের মাঝে দুর্ভোগ দেখা দিয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-১০-১৯

,