বিএনপি নেত্রী পাপিয়াকে আটক, পরে জামিনের কাগজ দেখা সাপেক্ষে ছাড়

জাতীয় সংসদের সংরক্ষিত আসনের বিএনপি দলীয় সাবেক সদস্য, চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক এ্যাড. সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াকে আটকের পর মামলার জামিনের কাগজ দেখা স্বাপেক্ষে ছেড়ে দিয়েছে পুলিশ। সোমবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরা উচ্চ বিদ্যালয় মাঠে এক পথ সভায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্র জানায়, আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠিতব্য চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী তসিকুল ইসলাম তসি সোমবার ধানের শীষ প্রতিক  পাওয়ার পর ঝিলিম ইউনিয়নের আমনুরা উচ্চ বিদ্যালয় মাঠে প্রথম পথ সভা আহবান করে। ওই সভায় প্রধান অতিথি ছিলেন, বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য এ্যাড. সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া। পথ সভায় বক্তব্য শেষ করে সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া তার গাড়ি উঠতে গেলে চাঁপাইনবাবগঞ্জ সদর থানা পুলিশের একটি দল গাড়িকে ঘিরে ফেলে। এসময় পথ সভা এলাকায় আত্মংক ছড়িয়ে পড়ে। সূত্র জানায়, পুলিশ ও মহিলা পুলিশের সমন্বয়ে যাওয়া পুলিশের ওই দলের সঙ্গে বেশ কিছুক্ষণ ধরে বাকবিতন্ডা হয় বিএনপি নেত্রী পাপিয়াসহ অন্যান্য নেতৃবৃন্দ্বে।
বিএনপি নেত্রী পাপিয়া অভিযোগ করে বলেন, ‘ ধানের শীষ প্রতিক পাওয়ার পর প্রথম পথসভা করতে গিয়েই পুলিশ পরিকল্পিতভাবে বাধা সৃষ্টি করতে ওসি প্রায় ৩০ জন পুলিশ নিয়ে আমাকে গ্রেফতার করতে যায়। যে মামলায় তারা আমাকে গ্রেফতার করতে সে মামলার রিকল ও জামিনের কাগজ গতকাল (রবিবার) থানায় জমা দেয়ার পরেও উদ্দেশ্য প্রণোদিত হয়ে হয়রানী করতেই প্রকাশ্য পথসভাতে যায় পুলিশ’।
তিনি অভিযোগ করেন, ‘ ভোটারদের মাঝে আত্মংক ও ভীতি সৃষ্টি করতে আমাকে প্রায় ১ ঘন্টা আটকে রেখে হয়রানী করে’।
এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর থানার ওসি জিয়াউর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি  বলেন, ‘ ঢাকার পল্টন থানার ২টি ও দারুসসালাম থানার ১টি মামলার ওয়ারেন্ট এবং ২০০৭ সালের একটি মামলার ৫ বছরের সাজার আসামী হিসেবে তাকে গ্রেফতার করতে যওয়া হয়েছিল। তবে, উচ্চ আদালতের মামলার স্থগিতাদেশ ও জামিনের কাগজ দেখানোর পর তাকে ছেড়ে দেয়া হয়েছে’।
নির্বাচনী পথসভায় আত্মংক সৃষ্টির অভিযোগ অস্বীকার করে ওসি বলেন, ‘ পথসভা শেষ হয়ে যাবার বেশ কিছুক্ষণ পর যখন তিনি তার মাইক্রোতে উঠছিলেন তখন সেখানে পুলিশ যায়’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩-০৯-১৮