জেলায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, মোমবাতি প্রজ্বলন ও আলোচনা সভার মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলায় শহীদ বুদ্ধিজীবী দিবস  পালিত হয়।শুক্রবার বিকালে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের শহীদ মিনারে জেলা প্রসাশন আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্টিত হয়।
আলোচনা সভায় বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্য দাউদ হোসেন, সাবেক অধ্য সুলতানা রাজিয়া, সাইদুর রহমান,  অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম তাজকির উজ জামান, সদর উপজেলা নির্বাহী অফিসার  আলমগীর হোসেন।
 এদিকে দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের শাহনেয়ামতুল্লাহ ও সিটি কলেজের আয়োজনে শহীদ বুদ্ধিীজীবী দিবস পালিত হয়েছে। সকালে কলেজের স্টাফ কাউন্সিল অফিসে অধ্য আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপাধ্য শরিফুল আলম, স্টাফ কাউন্সিলের সেক্রেটারী মাহফুজুল হাসান, সমাজ কর্ম বিভাগের বিভাগীয় প্রধান শাহ জামাল, মনোবিজ্ঞান বিভাগের প্রধান শাহীন কাউসার, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মাসুমা হক প্রমুখ।
অন্যদিকে নবাবগঞ্জ সিটি কলেজে অধ্য তরিকুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বাংলা বিভাগের প্রভাষক শফিকুল ইসলামসহ কলেজের বিভিন্ন বিভাগের শিক ও শিার্থীরা।
শিবগঞ্জ 
আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান বুদ্ধিজীবি দিবসে সোনামসজিদ গণকবরে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন পুস্পস্তবক অর্পন করে দোয়া মোনাজাত করা হয়। এর পর পরই উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি সোহেল পারভেজ পাপ্পু ও সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর নেতৃত্বে গণকবরে পুস্পস্তবক অর্পন করেন।
অন্যদিকে দুপুরে জেলা প্রসাশন ও পুলিশ প্রসাশন মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে পুস্পস্তবক অর্পন করে। এ সময় পুস্পার্ঘ অর্পণকালে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম তাজকির উজ জামান, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান পিপিএম। শেষ শহীদ বুদ্ধিজীবিদের স্মরনে দোয়া করা হয়।
নাচোল
আমাদের নাচোল প্রতিবেদক জানান শহীদ বুদ্ধিজীবি দিবস উপলে চাঁপাইনবাবগঞ্জে নাচোলও পালিত হয়েছে। দুপুরে নাচোল থানা প্রাঙ্গনে অবস্থিত বদ্ধভূমিতে পুস্পস্তবক অর্পন, আলোচনা সভা, দোয়া ও শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
গোমস্তাপুর
আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান: যথাযোগ্য মর্যাদায় চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, মোমবাতি প্রজ্বলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিকেলে গোমস্তাপুর উপজেলা সভাকক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান। বক্তব্য রাখেন, গোমস্তাপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার জাহিদুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দীন, মুক্তিযোদ্ধা আকতার আলী কচি খান ও শহীদুল ইসলাম চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা সুপার ভাইজার আসমা আকতার, উপজেলা প্রেসকাবের সভাপতি আতিকুল ইসলাম আজম। সন্ধায় রহনপুর ষ্টেশন বদ্ধভূমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও মোমবাতি প্রজ্বলন করা হয়।
ভোলাহাট 
আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে শহীদ বুদ্ধিজীবি দিবস উদ্যাপন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মিলনায়তন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম আনোয়ার। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ডাঃ লোকমান আলী, অফিসার ইনচার্জ(তদন্ত) জাহাঙ্গীর আলম, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব ইঞ্জিনিয়ার আমিনুল হক, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ফেরদৌস রহমান, ইউপি চেয়ারম্যান মশফিকুর রহমান তারা, উপজেলা কৃষি অফিসার শরীফুজ্জামান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বীরমুক্তিযোদ্ধা একরাম হোসেন ও উপজেলা আওয়ামীলীগ সিনিয়র সভাপতি ইয়াসিন আলী শাহ্। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন এলাকা আগত বীরমুক্তিযোদ্ধা, ওলামায়ে কেরামগণ উপস্থিত ছিলেন। সভা শেষে শহীদ বুদ্ধিজীবিদের স্মরনে ১মিনিট নিরাবদা ও দোয়া করা হয়।

উল্লেখ্য আজ থেকে ৪৭ বছর আগে ১৯৭১ সালের এই দিনে মহান মুক্তিযুদ্ধে বাঙালির বিজয় যখন নিশ্চিত, ঠিক সে সময় পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকাররা হাজার হাজার শিাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের চোখ বেঁধে বাড়ি থেকে ধরে নিয়ে যায়। তাদের ওপর চালায় নির্মম-নিষ্ঠুর নির্যাতন আর নারকীয় হত্যাযজ্ঞ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪-১২-১৮


, , , ,