Business




পরীক্ষার্থী রেড়েছে হাজার খানেক ॥ রোববার শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনি পরীক্ষা

দেশের অন্যান্যস্থানের মত রোববার ১৮ নভেম্বর থেকে চাঁপাইনবাবগঞ্জেও শুরু হচ্ছে পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষা। দু’ পরীক্ষায় এবছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯৪৫ জন। ইতোমধ্যে পরীক্ষার সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, এ বছর চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩২ হাজার ৪৮০ জন প্রাথমিক ও ৪ হাজার ১৩৪ জন ছাত্রছাত্রী ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। গতবছর প্রাথমিকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩১ হাজার ৬১২ জন এবং ইবতেদায়িতে ৪ হাজার ৫৭ জন। এবার ৯৪৫ জন ছাত্রছাত্রী বৃদ্ধি পেয়েছে। তবে প্রাথমিকে ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা বেশি। এবার ছেলে পরীক্ষার্থী রয়েছেন ১৪ হাজার ৫৭৯জন। অপরদিকে মেয়ে পরীক্ষার্থী রয়েছেন ১৭ হাজার ৯০১ জন। তবে ইবতেদায়ীতে মেয়েদের তুলনায় ছেলেরাই বেশি। ছাত্রের সংখ্যা ২ হাজার ১৯৪ ও ছাত্রীর সংখ্যা ১ হাজার ৯৪০জন।
সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত টানা আড়াই ঘন্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) পরীক্ষার্থীদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত পরীক্ষার সময় প্রদান করা হবে। মোট ৬টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়ে নম্বর থাকছে ১০০।
১৮ নভেম্বর রোববার প্রথম দিন প্রাথমিক ও ইবতেদায়ীতে ইংরেজি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৯ নভেম্বর সোমবার প্রাথমিক ও ইবতেদায়ীর বাংলা বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০ নভেম্বর মঙ্গলবার প্রাথমিকের পরীক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়েপরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং ইবতেদায়ীর পরীক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান বিষয়ে পরীক্ষা দেবেন। ২২ নভেম্বর বৃহস্পতিবার প্রাথমিকের পরীক্ষার্থীরা প্রাথমিক বিজ্ঞান ও ইবতেদায়ীর পরীক্ষার্থীদের আরবি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৫ নভেম্বর রোববার প্রাথমিক ও ইবতেদায়ীর পরীক্ষার্থীদের মধ্যে গণিত পরীক্ষাা অনুষ্ঠিত হবে। ২৬ নভেম্বর সোমবার প্রাথমিককের ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবতেদায়ীর কুরআন মাজিদ ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
সদর উপজেলায় ২৩ পরীক্ষা কেন্দ্রে ১০ হাজার ৪১৮ প্রাথমিক ও ১ হাজার ৪১৬ জন ইবতেদায়ী, শিবগঞ্জ উপজেলায় ২৮টি পরীক্ষা কেন্দ্রে প্রাথমিকে ১২ হাজার ২৭ জন ও ইবতেদায়ীতে ১ হাজার ৫১৬জন, গোমস্তাপুর উপজেলায় প্রাথমিকে ১১টি কেন্দ্রে ৫ হাজার ১২৩ জন ও ইবতেদায়ীতে ৬৫৯ জন, নাচোল উপজেলায় ৯টি কেন্দ্রে প্রাথমিকে ২ হাজার ৭৮১ জন ও ইবতেদায়ীতে ৩১১জন, ভোলাহাট উপজেলায় ৫টি কেন্দ্রে প্রাথমিকে ২ হাজার ১৩১ জন ও ইবতেদায়ীতে ২৩২ জন পরীক্ষার্থী রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-১১-১৮

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts