Business




শিল্পীদের নিপূন হাতের ছোঁয়ায় মন্ডপে মন্ডপে দৃশ্যমান ‘মা দুর্গা’ > উৎসবে উচ্ছাসে দুর্গাপূজা শুরু

হিন্দু দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে যে উৎসব সেই দুর্গা পূজা বা দুর্গোৎসব ষষ্ঠী পূজার মধ্য দিয়ে অন্যান্য স্থানের মত চাঁপাইনবাবগঞ্জেও উৎসবে উচ্ছাসে শুরু হয়েছে। দুর্গা পূজা সমগ্র হিন্দু সমাজে প্রচলিত থাকলেও সনাতন বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। কালের পর কাল ধরে এটি বাঙালিদের সামাজিক উৎসব হিসেবেও পরিচিত। তাই এ অঞ্চলের মানুষের উৎসবের মাত্রাটাও ভিন্ন।
এবারের শারদীয় দুর্গা পূজায় প্রতিমা শিল্পীদের নিপূন হাতের ছোঁয়া মন্ডপে মন্ডপে এখন দৃশমান ‘মা দুর্গা’। চাঁপাইনবাবগঞ্জের প্রতিটি মন্ডপকে সাজানো হয়েছে বর্ণিল সাজে।
জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, এবার চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় ১৩২টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে রয়েছে, চাঁপাইনবাবগঞ্জ সদরে ৫৭টি, শিবগঞ্জ ৩৫টি, গোমস্তাপুর ২৬টি, নাচোল ১২টি ও ভোলাহাট উপজেলায় ২টি। গেল বছরের থেকে এবার মন্ডপের সংখ্যা বেড়েছে ৫টি। গতবার ছিল ১২৭টি পূজামণ্ডপ।
চাঁপাইনবাবগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবুল কুমার ঘোষ জানান, পূজাকে কেন্দ্র করে এরই মধ্যে সবকিছু সম্পন্ন হয়েছে। পূজাকে ঘিরে মণ্ডপে মণ্ডপে আনসার ও পুলিশের সদস্যরা নিরাপত্তার জন্য নিয়োজিত রয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সার্বজনীন পূজা উদযাপন কমিটিও সকল আয়োজন শেষ করেছেন।
সোমবার ষষ্ঠী তিথি, দুর্গা ষষ্ঠী, মঙ্গলবার সপ্তমী তিথি শ্রীশ্রী দুর্গা সপ্তমী, বুধবার অষ্টমী তিথি শ্রীশ্রী দুর্গা মহাষ্টমী, সন্ধি পূজারম্ভ, সন্ধিপূজা সমাপন, বৃহস্পতিবার শ্রীশ্রী দুর্গা মহানবমী, শুক্রবার দশমী তিথী, শ্রীশ্রী বিজয়া দশমী।
এ উৎসবকে কেন্দ্র করে হিন্দু ধর্মালম্বী মানুষের যেন আনন্দের কমতি নাই। শারদীয় দুর্গোৎসব আগামী শুক্রবার শেষ হবে বিসর্জনের মধ্যদিয়ে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-১০-১৮

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts